Home কলকাতা এবছর দুর্গোৎসব নিয়ে অতি সতর্ক বেলুড়মঠ

এবছর দুর্গোৎসব নিয়ে অতি সতর্ক বেলুড়মঠ

by banganews

কলকাতা, ১০ সেপ্টেম্বর, ২০২০: বেলুড়মঠে এবারের দুর্গাপুজোয় সাধারণ মানুষ অংশ নিতে পারবেন? এই বিষয়টি নিয়ে মঠের অন্দরেই এখনও কোনও রফাসূত্র বেরোয়নি। এবছর দুর্গাপুজো হবে সেই আগের মতো, শ্রীরামকৃষ্ণ মন্দিরের ভেতরে। প্রতিমার উচ্চতাও হবে অনেক কম। তবে সাধারণ দর্শনার্থীরা মন্দিরে ঢুকে প্রতিমাদর্শন করতে পারবেন কিনা, তা নিয়ে মঠ কর্তৃপক্ষ কোনও সিদ্ধান্তে আসতে পারেননি এখনও।

আরও পড়ুন মেট্রো চালুর পর পরিস্থিতি দেখে ট্রেন চলাচল নিয়ে সিদ্ধান্ত

শুধু প্রতিমাদর্শন নয়, অঞ্জলি দেওয়া এবং প্রসাদ পাওয়ার মতো বিষয়গুলি নিয়েও নিরন্তর আলাপ আলোচনা চলছে। নামপ্রকাশে অনিচ্ছুক এক বরিষ্ঠ সন্ন্যাসীর মতে, কোনওভাবেই এবছর খিচুড়ি প্রসাদ বিতরণ সম্ভব নয়। তবে ভক্তরা মূল মন্দিরে প্রবেশ যদি না-ও করতে পারেন, বাইরের স্ক্রিনে মহাপুজোর সরাসরি সম্প্রচারের বন্দোবস্ত থাকছে।
এবছর মহালয়ার তর্পণের জন্য খুলছে না বেলুড়মঠ। তবে যাঁরা প্রণামী বা পুজোর জন্য কোনও উপচার দিতে চান, মঠের প্রধান প্রবেশদ্বারের সামনে তাঁদের জন্য কাউন্টার করা হয়েছে। একেকবারে দুজন করে সেখানে যাওয়ার অনুমতি পাচ্ছেন।

আরও পড়ুন ভারতীয় বায়ুসেনায় যুদ্ধবিমান রাফালের অন্তর্ভুক্তি

করোনা আবহে পুজোর ভিড় সামলানোটাই মঠ কর্তৃপক্ষের কাছে সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ। তারপর বেলুড়ের মোট ৫৪ জন সন্ন্যাসী-ব্রহ্মচারী এবং ১৫ জন কর্মী সংক্রমিত হওয়ার পর মঠ আরও সতর্ক। একটি আইসোলেশন বিল্ডিং নির্মাণেরও কাজ চলছে অতি দ্রুত। ফলে সব মিলিয়ে করোনার বছরে বেলুড়ে নিরাপদ দুর্গোৎসব নিয়ে মঠের কপালে চিন্তার ভাঁজ বেশ চওড়া।

You may also like

Leave a Reply!