Home প্রযুক্তি এবার গাড়ির দুদিকেই এয়ারব্যাগ বাধ্যতামূলক হতে পারে

এবার গাড়ির দুদিকেই এয়ারব্যাগ বাধ্যতামূলক হতে পারে

by banganews

বঙ্গ নিউস, ৩০ ডিসেম্বর, ২০২০ঃ বেশিরভাগ কম দামি গাড়িতেই সামনে কেবল ড্রাইভারের দিকে এয়ারব্যাগ থাকে। কিন্তু কেন্দ্রীয় সরকার জনগনের সুরক্ষার জন্য এবার থেকে গাড়ির সামনে দুই দিকেই এয়ারব্যাগ বাধ্যতামূলক করতে পারে৷কেন্দ্রীয় সরকারের সড়ক ও পরিবহন মন্ত্রকের তরফে সম্প্রটি একটি নোটিশে বলা হয়েছে, অটোমোটিভ ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ডে সংশোধন করা হবে।

আরও পড়ুন কৃষকদের সঙ্গে আলোচনা না করেই নয়া কৃষি আইন ; বলছে RTI

পুরনো মডেলের কম দামের গাড়িতে কোনো এয়ারব্যাগ থাকত না। গতবছর সরকার প্রত্যেকটি গাড়িতে ড্রাইভারের সামনের সিটে এয়ারব্যাগ বাধ্যতামূলক করার পর থেকে বেশিরভাগ গাড়ি নির্মাতা সংস্থা শুধু ড্রাইভারের দিকে এয়ারব্যাগ দিচ্ছে৷ ফলে সামনের সিটে বসা ব্যক্তির হাই রিস্ক থেকেই যাচ্ছে৷

দেশে বেশি দামের প্রায় সমস্ত গাড়িতেই সামনের সিটে দু’টো করে এয়ারব্যাগ থাকে৷ কিন্তু Maruti Suzuki তার Alto, S-Presso, Celerio ও Wagon R অর্থার সংস্থার সব চেয়ে কম দামের চারটি গাড়িতে সামনের সিটে দু’টো এয়ারব্যাগ দেয় না। অতিরিক্ত টাকা দিয়ে দুটো এয়ারব্যাগ লাগানো যায়৷ এই নতুন নিয়ম কার্যকর হলে গাড়ি কোম্পানিগুলোকে বছরখানেক সময় দেওয়া হবে। ৫ লাখ থেকে ৮ লাখ টাকা দামের গাড়িগুলিতেই এই নিয়ম বলবৎ হবে।

You may also like

Leave a Reply!