Home বিদেশ এবার ফেসবুকের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ, ইস্তফা ভারতীয় বংশোদ্ভুতের

এবার ফেসবুকের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ, ইস্তফা ভারতীয় বংশোদ্ভুতের

by banganews

বঙ্গ নিউস, ৯ সেপ্টেম্বর, ২০২০ঃ  ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে এবার ঘৃণা ছড়িয়ে মুনাফা লাভের অভিযোগ এনে চাকরি থেকে ইস্তফা দিলেন বছর আঠাশের সফটওয়ার ইঞ্জিনিয়ার অশোক চান্দওয়ানে। ১৩০০ শব্দের একটি দীর্ঘ পদত্যাগপত্র জমা করে চাকরি ছাড়লেন তিনি। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্টকে দেওয়া একটি সাক্ষাৎকারে ওই তরুণ বিস্ফোরক সব অভিযোগ আনেন। তার বক্তব্যের সত্যতা প্রশ্নাতীত না হলেও বয়ানের আংশিক বাস্তবতাও ফেসবুকের মূল্যবোধ এবং নিরপেক্ষতাকে প্রশ্নের মুখে ফেলে।

আরও পড়ুন হাইকোর্টের স্থগিতাদেশ, কঙ্গনার অফিস থেকে হাত গোটাল বিএমসি

ভারতীয় বংশোদ্ভূত এই ইঞ্জিনিয়ারের কথায়, “আমেরিকা থেকে শুরু করে বিশ্বের সর্বত্র ঘৃণাকে কাজে লাগিয়ে মুনাফা লাভ করছে সংস্থা।”
চান্দওয়ানের বক্তব্য, ফেসবুক সাহসিকতা, একাগ্রতা, অনুপ্রেরণা, গতিশীলতা, উন্মুক্ততা এবং সামাজিক মূল্যবোধের মত যে পাঁচটি প্রধান লক্ষ্যের কথা বলে, প্রতিনিয়ত তারা নিজেরাই সেগুলি লঙ্ঘন করে চলেছে।

কেনোশা, উইসকনসিন কান্ড, মায়ানমার গণহত্যা, এমনকি জুলাই মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পোস্ট যেখানে তিনি বলছেন “লুট শুরু হলে, শ্যুট শুরু হবে।” ফেসবুক এই ধরনের বিদ্বেষমূলক মন্তব্যের বিরুদ্ধে কোনো রকম প্রতিক্রিয়া দেখায় না।
চান্দওয়ানে আরও বলে, “ফেসবুক ইতিহাসের ভুল পক্ষ নিচ্ছে, সভ্যতার উল্টো পথে হাঁটছে সংস্থা।”

কর্মীদের বিক্ষোভের মুখে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গ প্রতিটি ঘটনাকেই “অপারেশনাল মিসটেক” বলে দায়ভার এড়িয়েছেন।
ফেসবুক মুখপাত্র লিজ বর্জওইস বলেছেন, “আমরা প্রতি বছর মিলিয়ন ডলার খরচ করি সামাজিক ঘৃণা ও বিদ্বেষকে দূরে রাখতে।”

আরও পড়ুন খারাপ খবর! অক্সফোর্ডের করোনা টিকায় অসুস্থ স্বেচ্ছাসেবক

 

ভারতে ফেসবুকের পাবলিক পলিসির আধিকারিক আঁখি দাস বিজেপি নেতার হিংসাত্মক বক্তৃতার ভিডিওর বিরুদ্ধে নির্লিপ্ত দেখানোয় রাহুল গান্ধী-সহ বিরোধীরা সমালোচনার ঝড় তোলেন। বিজেপির প্রতি পক্ষপাত করছে ফেসবুক এই অভিযোগে উত্তাল হয় জাতীয় রাজনীতি। এমতাবস্থায় ফেসবুকেরই এক কর্মীর পদত্যাগ ফেসবুককে আন্তর্জাতিক মঞ্চে কাঠগড়ায় দাঁড় করিয়েছে।

You may also like

2 comments

Leave a Reply!