Home দেশ করোনা রোগীর মস্তিষ্কে বাসা বাঁধছে ছত্রাক

করোনা রোগীর মস্তিষ্কে বাসা বাঁধছে ছত্রাক

by banganews

করোনা সংক্রমণ কাটিয়ে উঠেও মিলল না রেহাই, মস্তিষ্কে বাসা বেঁধেছে নতুন এক ছত্রাক। ঘটনাটি ঘটেছে হায়দ্রাবাদে৷ ডাক্তাররা জানিয়েছেন, ওই ব্যক্তির মস্তিষ্কে সাদা ছত্রাক বা অ্যাসপারগিলাসের সংক্রমণ ঘটেছে।

রিপোর্ট অনুযায়ী, গত মে মাসে ওই ব্যক্তি করোনার সংক্রমণ থেকে মুক্তি পান। তারপর থেকেই তিনি শারীরিক ভাবে দুর্বলতা অনুভব করছিলেন এবং কথাবার্তায় অসামঞ্জস্যতা দেখা যাচ্ছিল৷  এরপর তিনি ডাক্তারের পরামর্শ নেন, সেইমত  মস্তিষ্কের স্ক্যান করান। স্ক্যানের রিপোর্টে দেখা যায়,ওই ব্যক্তির মস্তিষ্কে ক্লটের মত একটা কিছু রয়েছে।  বিভিন্ন ওষুধ প্রয়োগ করা হয়৷ কিন্তু ওষুধ প্রয়োগ করলেও কোনো পরিবর্তন দেখা যাচ্ছিল না৷  এরপর ডাক্তাররা অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেন৷ তার পরেই নির্ধারণ করতে পারেন সঠিক রোগ।

বিশেষজ্ঞ ডাক্তারের মতে, “প্যারানাসাল সাইনাস গুলি স্পষ্ট ভাবে ইঙ্গিত করে যে কালো ছত্রাকের মতো নাক দিয়ে সাদা ছত্রাক মস্তিষ্কে প্রবেশ করে না।” করোনার দ্বিতীয় ঢেউ যখন চরমে ওঠে তখন করোনায় সংক্রমিত হয়ে ওই  ব্যক্তি  ভর্তি হন, তারপর দিন ছয় পরে জানান, তিনি শারীরিক ভাবে দুর্বল ও তার কথা বার্তায় অসুবিধা হচ্ছে।

মস্তিষ্ক স্ক্যানের এর রিপোর্টে দেখা যায়, মস্তিষ্কের বাম দিকে একটি এবং অন্য জায়গায় আরও দুটি ক্ষত রয়েছে। যার ফলে চিকিৎসকেরা প্রাথমিক ভাবে হোমাটমার চিকিৎসা শুরু করেন। কিন্তু অবস্থার কোনরূপ উন্নতি না দেখে জায়গাটির আরও একবার MRI করতে বলেন তাঁরা। দেখা যায় ক্ষতটি আগের তুলনায় বেশ বড় হয়েছে। তখন অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন।

মস্তিষ্ক থেকে নেক্রোটিক উপাদান যুক্ত ফোড়ার মত একটি উপাদান বাদ দেন ডাক্তাররা৷ পরীক্ষার মাধ্যমে জানা যায় এটি সাদা ছত্রাকের কারণেই হওয়া একটি নতুন রোগ, যাকে ডাক্তারি পরিভাষায় বলা হয় অ্যাসপারগিলোসিস।

You may also like

Leave a Reply!