Home দেশ আইন বাতিল না করলে ঘরে ফেরার প্রশ্নই নেই, সাফ জানিয়ে দিল কৃষকরা

আইন বাতিল না করলে ঘরে ফেরার প্রশ্নই নেই, সাফ জানিয়ে দিল কৃষকরা

by banganews

দিল্লি, ৫ জানুয়ারি, ২০২১ঃ গত সেপ্টেম্বর কৃষি আইন প্রণয়ন করা হয়। এর পর থেকেই এই আইনের বিরোধীতা করে সরব হয় কৃষক সংগঠনগুলি। একইসঙ্গে এই আইনের বিরোধীতা করে সমস্ত বিরোধী দলগুলি। কৃষক সংগঠনের দাবি নয়া কৃষি আইন অবিলম্বে বাতিল করতে হবে। যদিও কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরের বলেছিলেন এই আইন কৃষকদের পক্ষে। তবুও যদি কৃষকরা চায় তবে আইন সংশোধন করা হবে। কিন্তু আইন প্রত্যাহারের দাবিতে এখনও অনড় কৃষকরা। গতকাল কেন্দ্রের সঙ্গে সপ্তম দফার বৈঠকের পরেও মেলেনি সমাধানসূত্র।

আরও পড়ুন একদম সুস্থ সৌরভ , কলকাতায় এসে বললেন দেবী শেঠী

কৃষকদের স্পষ্ট বক্তব্য কৃষি আইন বাতিল না করলে ঘরে ফেরার কোনো প্রশ্নই নেই। সোমবার কেন্দ্রের সঙ্গে বৈঠকের পরে ভারতীয় কিষাণ ইউনিয়ন মুখপাত্র রাকেশ সিং টিকায়েক বলেন আমাদের মূল দাবি ছিল এমএসপি গ্যারান্টি আর আইন বাতিল কিন্তু সেবিষয় কোনো সমাধানসূত্র বেরোয়নি। এদিকে গতকালের বৈঠকের পরে কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর জানিয়েছেন কোনোভাবেই আইন প্রত্যাহার করা যাবে না। প্রয়োজনে সংশোধন করা যাবে। প্রয়োজনে কৃষকরা সুপ্রিম কোর্টে যেতে পারবেন বলে জানিয়েছেন কিষান মজদুর সংঘর্ষ মঞ্চের নেতা স্বরণ সিং অল ইন্ডিয়া কিষান সভায় সাধারণ সম্পাদক হান্নান মোল্লা বলেন প্রবল চাপে রয়েছে কেন্দ্র।

আরও পড়ুন কার্ড না থাকলেও কীভাবে পাবেন স্বাস্থ্যসাথী সুবিধা? জেনে নিন

কৃষি আইন প্রত্যাহার করাই একমাত্র মূলমন্ত্র। এর বাইরে কোনো আলোচনা শুনতে নারাজ আমরা। যতদিন না কৃষি আইন প্রত্যাহার করা হচ্ছে ততদিন আন্দোলন চলবে। যদিও এইপ্রসঙ্গে কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমরের দাবি কৃষি আইনের প্রতিটি ক্লজ ধরে ধরে আলোচনা করতে চাই কিন্তু কৃষকরা এখনও কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড়। তাই কোনো সিদ্ধান্তে পৌঁছানো গেল না। তিনি এও বলেছেন আগামী বৈঠকে কোনো ইতিবাচক ফল আসবে বলে মনে করছেন কেন্দ্রীয় কৃষি মন্ত্রী।

You may also like

Leave a Reply!