Home কলকাতা আগামী দেড় বছরেই মধ্যেই সম্পূর্ণ হবে টালা সেতুর কাজ

আগামী দেড় বছরেই মধ্যেই সম্পূর্ণ হবে টালা সেতুর কাজ

by banganews

কলকাতা, ৫ ডিসেম্বর, ২০২০ঃ  মাঝেরহাট সেতু চালু হতে দক্ষিণ কলকাতায় যাতায়াত ব্যবস্থায় অনেক সুবিধে হয়েছে। কিন্তু উত্তরে যাতায়াতের সুবিধা করতে নতুন টালা সেতু কবে চালু হবে সেই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে শহরবাসীর মনে। পুরনো সেতু ভাঙতে ইতিমধ্যেই 55 লাখ টাকা রেলকে দেওয়া হয়েছে বলে জানিয়েছে রাজ্য। আগামী দেড় বছরের মধ্যে টালা সেতুর উদ্বোধন করতে পারবেন বলে আশাবাদী রাজ্য সরকার। নতুন নকশার মূল লক্ষ্য অন্তত ১০০ বছরের জন্য টালা ব্রিজের স্থায়িত্ব নিশ্চিত করা। যাতে সাঁজোয়া গাড়ির ভারবহন করতে পারে সেই কথা ভেবেই নকশা বানানো হয়েছে। বিশেষজ্ঞ ভি কে রায়না রিপোর্ট দিয়েছেন তার ভিত্তিতেই কাজ চলছে।

আরও পড়ুন রাতভোর ঠাণ্ডা সকালে হালকা গরম

আগের চেয়ে নতুন সেতু হবে অনেক লম্বা এবং চওড়া৷ 1962 সালে প্রথম চালু হয় টালা ব্রিজ৷ তখন ভার বহন ক্ষমতা ছিল ১৫০ টন। নতুন ব্রিজ হবে ৬১০ মিটার লম্বা ২৪ মিটার চওড়া। রেলের ২৪০ মিটার এর নিচে ফাঁকা। বাকি ১৯০ মিটার পাইক পাড়ার দিকে আর ১৮৭ মিটার চিতপুরের দিকে। ভারবহন ক্ষমতা হবে ৩৮৫ টন৷

২০২১ এর ফেব্রুয়ারির মধ্যে নতুন ব্রিজের কাজ শেষ হবে। ২০১৮ সালে মাঝেরহাট সেতু বিপর্যয়ের পর টালা ব্রিজের অবস্থা খতিয়ে দেখা হয়। বিশেষজ্ঞরা মত দিয়েছিলেন সেই সেতু ভেঙে ফেলার। ২০১৯ এর সেপ্টেম্বরে সেতুতে ভারী যান চলাচল বন্ধ করা হয়। ২০২০ এর ফেব্রুয়ারি থেকে যান চলাচল সম্পূর্ণ রকম ভাবে বন্ধ।

You may also like

Leave a Reply!