Home দেশ সংবাদমাধ্যমের ‘স্বাধীনতা’ নিয়ে আক্রমণাত্মক সুপ্রিম কোর্ট

সংবাদমাধ্যমের ‘স্বাধীনতা’ নিয়ে আক্রমণাত্মক সুপ্রিম কোর্ট

by banganews

দিল্লি, ১৫ সেপ্টেম্বর, ২০২০: সংবাদমাধ্যমের স্বাধীনতার দোহাই দিয়ে কোনও নির্দিষ্ট শ্রেণির ভাবাবেগে আঘাত করা যাবে না—স্পষ্ঠ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। ডিওয়াই চন্দ্রচূড় এবং কেএম জোসেফের বেঞ্চ এদিন সুদর্শন টিভি-র একটি অনুষ্ঠানের ওপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করেছে। এই চ্যানেলের ‘বিন্দাস বোল’ অনুষ্ঠানের বিরুদ্ধে এক শুনানি চলাকালীন বিচারপতি চন্দ্রচূড় এবং বিচারপতি জোসেফের বেঞ্চ জানিয়ে দেয়, “এই জাতির সুপ্রিম কোর্ট হিসেবে ‘মুসলিম জাতি দেশের সিভিল সার্ভিস পরীক্ষায় অনুপ্রবেশ করেছে’ এমন কথা বলতে আপনাদের অনুমতি দিতে পারি না। এটা আমরা সহ্যও করব না। সংবাদমাধ্যমের যা খুশি তাই বলার চূড়ান্ত স্বাধীনতা আছে, এমনটা কেউ কোথাও বলেনি। মতপ্রকাশের স্বাধীনতার অজুহাতে কাউকে আঘাত করা যায় না।”

আরও পড়ুন গণতন্ত্রকে হত্যা করা হচ্ছে, করোনা নিয়ে উদাসীন কেন্দ্র; সংসদে তোপ ডেরেকের

সুদর্শন টিভি-র ‘বিন্দাস বোল’ অনুষ্ঠানটি সপ্তাহে দুদিন দেখানো হয়। মঙ্গল এবং বুধবার। সম্প্রতি এই অনুষ্ঠানেরই একটি এপিসোডে ভারতীয় সিভিল সার্ভিসে মুসলিম গোষ্ঠীর প্রতিনিধিত্বকে ‘অনুপ্রবেশ’ বলে উল্লেখ করা হয়।
দুই বিচারপতির বেঞ্চ এও জানিয়ে দিয়েছে যে, ঋমন ধরনের অনুষ্ঠান কোনওরকম স্ক্রুটিনি ছাড়া কিছুতেই সম্প্রচারিত হতে পারবে না।
সুদর্শন টিভি-র আইনজীবী শ্যাম দিভানকে তীব্র ভাষায় তিরস্কার করে দুই বিচারপতির এই বেঞ্চ বলেছে, “আপনার মক্কেল দেশের প্রতি যথাযথ দায়িত্ব পালন করেনি। ভারত যে আসলে বহু সংস্কৃতির মিলনকেন্দ্র, আপনার মক্কেল এই বিষয়টিকেই স্বীকৃতি এবং মর্যাদা দেয়নি।”
এমনকী সংবাদমাধ্যমের মতপ্রকাশের স্বাধীনতাকে সতর্কভাবে প্রয়োগ করা উচিত বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

You may also like

1 comment

Leave a Reply!