Home বঙ্গ চোখের আলোয় বিনামুল্যে চক্ষুপরীক্ষা, শিল্পের জন্য বিনামূল্যে জমি দেবে রাজ্য

চোখের আলোয় বিনামুল্যে চক্ষুপরীক্ষা, শিল্পের জন্য বিনামূল্যে জমি দেবে রাজ্য

by banganews

বঙ্গ নিউস, ৫ জানুয়ারি, ২০২১ঃ রাজ্য সরকারের নতুন প্রকল্প চোখের আলোয়৷ আগামী ৫ বছর নবীন-প্রবীণ, নবজাতক থেকে বৃদ্ধ সকলের চোখের চিকিৎসা করাবে রাজ্য সরকার। ২০২৫ সাল পর্যন্ত সরকারি উদ্যোগে চলবে চোখের আলোয় কর্মসূচি। এ কর্মসূচিতে রাজ্যের মানুষের চক্ষু পরীক্ষা করা হবে। বিনামূল্যে ছানি অপারেশন করা হবে। এবং চশমা বানিয়ে দেবে রাজ্য সরকার। প্রায় ৮ লক্ষ ২৫ হাজার মানুষকে চশমা দিতে হবে। সমস্ত স্কুলের ছাত্র-ছাত্রীদের চক্ষু পরীক্ষা করাবে রাজ্য সরকার। এক্ষেত্রে চশমা দিতে হতে পারে। এই বিপুল কর্মকাণ্ডে ৩০০ চক্ষুশল্য চিকিৎসক এবং ৪০০ জন চক্ষু বিশেষজ্ঞ যুক্ত রয়েছেন৷ আজ থেকেই ১২০০টি গ্রাম পঞ্চায়েত এবং শহরের ১২০টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে এই প্রকল্প চালু হবে।

আরও পড়ুন একদম সুস্থ সৌরভ , কলকাতায় এসে বললেন দেবী শেঠী

এর পাশাপাশি শিল্পের উন্নয়নে অশোকনগরে তেলের খনির খননকার্যের জন্য কেন্দ্র সরকারকে বিনামূল্যে জমি দেবে রাজ্য, জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ নবান্ন থেকে মুখ্যমন্ত্রী জানান, “রাজ্যে শিল্প আসুক৷ তাই আমরা বলেছি ওখানে যে জমি অধিগ্রহণ করতে হবে, তা আমরা বিনামূল্যে কেন্দ্রের হাতে তুলে দেব৷”

তেলের খনির খননকার্যের জন্য অশোকনগরে ইতিমধ্যেই ৪ একর জমি অধিগ্রহণ করা হয়েছে৷ শিল্পের জন্য প্রয়োজন আরও ১২ একর জমি৷ সূত্রের খবর, প্রকল্পের কাছেই রাজ্য সরকারের উদ্বাস্তু পুনর্বাসন দফতরের জমি রয়েছে৷ রাজ্যের তরফে সম্ভবত সেই জমিই ONGC এর হাতে তুলে দেওয়া হবে৷ স্থানীয় বাসিন্দা যাদের চাষের জমি আছে তাদের ক্ষতিপূরণ দিয়ে দেবে রাজ্য সরকার৷

আরও পড়ুন নয়া কৃষি আইনের বিরুদ্ধে বিধানসভায় প্রস্তাব আনবে রাজ্য

২০২১ বিধানসভা নির্বাচনের প্রাক্কালে রাজ্যের শিল্পমুখী ভাবমূর্তি তুলে ধরতেই মমতা বন্দ্যোপাধ্যায় এই সিদ্ধান্ত নিয়েছে। ছাত্রছাত্রীরা যাতে সহজেই স্কুলে পৌঁছাতে পারে তার জন্য বিতরণ করেছিলেন সাইকেল সবুজ সাথী প্রকল্পে। অনলাইনে পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য দেওয়া হয়েছে ট্যাব কেনার টাকা।

You may also like

Leave a Reply!