Home দেশ ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলিকে ঋণ দেবে গুগল পে

ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলিকে ঋণ দেবে গুগল পে

by banganews
মার্কিন বাণিজ্য সংস্থা গুগল একটি বিশেষ ক্রেডিট ফিচার শুরু করবে ক্ষুদ্র ও মাঝারি মাপের শিল্প গুলির জন্য। এটি শুরু করার জন্য গুগল নিজেদের পেমেন্ট অ্যাপ ‘গুগল পে’র প্ল্যাটফর্ম কে ব্যবহার করবে বলে জানা গেছে। নতুন প্রযুক্তির মাধ্যমে কোভিদ-১৯ প্যানডেমিকের সময় ভারতের ক্রমবর্ধমান ক্ষুদ্র ও মাঝারি মাপের ব্যবসাগুলির যে ডিজিটাল মার্কেট তার একটা গুরুত্বপূর্ণ অংশকে পাখির চোখ করেছে এই মার্কিন সংস্থা। ভারতের অগ্রগণ্য বেশ কিছু ঋণদায়ী সংস্থার সঙ্গে গুগল এ বিষয়ে চুক্তি স্থাপন করবে বলেও বিশেষ সূত্রে খবর।
ডিজিটাল ইন্ডিয়ার পর থেকে ভারতবর্ষে ক্রমেই বেড়ে চলা ডিজিটাল ইকোনমিতে এবার অর্থ বিনিয়োগ করতে চলেছে নামজাদা টেকনোলজি গুগল।
এবছরের শেষের দিক থেকেই একটি লাইভ প্ল্যাটফর্মের মাধ্যমে ৩০ লক্ষ ব্যবসায়ীদের ঋণ দেবে এই সংস্থা, যদিও গুগল যেসব ব্যাঙ্কিং পার্টনারদের সাথে চুক্তিবদ্ধ থাকবে তাদের মাপকাঠিতে গ্রাহককে লোন অ্যাপ্রুভালের জন্য মান্য যোগ্যতায় উত্তীর্ণ হতে হবে।
গ্রাহক ব্যবসায়ীদেরকে এই ঋণ দেওয়া হবে পূর্ব অনুমোদিত চুক্তির ভিত্তিতে, যা ২০১৮ সালে গুগলের ইনস্ট্যান্ট কনজিউমার লোন ফিচারের সমরূপ। ঋণগ্রহীতার থেকে টাকা আদায়ের দায়-দায়িত্ব থাকবে গুগলের সাথে চুক্তিবদ্ধ লেন্ডিং পার্টনারের ওপর। এখনো পর্যন্ত চুক্তিবদ্ধ ঋণ দায়ী সংস্থাগুলোর নাম জানা যায়নি। গুগল পে’র প্রোডাক্ট ম্যানেজমেন্টের সিনিয়র ডিরেক্টর অম্বরিশ কেনঘে জানান – “এই নজিরবিহীন সময়ের সংকট কাটিয়ে উঠতে আমরা ছোট-মাঝারি ব্যবসায়ীদের ও উপভোক্তাদের জন্য নতুন কিছু উদ্ভাবনের চেষ্টা করছি”
দ্য ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস বা ইউপিআই ভারতবর্ষে ক্রমাগত জনপ্রিয় হয়ে উঠছে। জোমাটো, গ্রোফার্স, মেক মাই ট্রিপ, ডানজো প্রভৃতি বৃহৎমাপের অনলাইন সংস্থাগুলোর পাশাপাশি গুগল এখন ছোটো ছোটো কোম্পানিগুলোরও অনলাইন শাখাকে সুযোগ দিয়ে ডিজিটাল ইকোনমিকে আরও সম্প্রসারিত করতে চাইছে।

You may also like

1 comment

Leave a Reply!