Home দেশ এক টাকার স্যানিটারি ন্যাপকিন প্রকল্পে জোর কেন্দ্রের

এক টাকার স্যানিটারি ন্যাপকিন প্রকল্পে জোর কেন্দ্রের

by banganews

দিল্লি, ২৯ অগাস্ট, ২০২০: মহিলাদের জন্য একটাকার স্যানিটারি প্যাড প্রকল্পে গুরুত্ব দিচ্ছে কেন্দ্র। স্বাধীনতা দিবসে লালকেল্লায় তাঁর ভাষণে প্রধানমন্ত্রী নারীস্বাস্থ্য ও পরিচ্ছন্নতার ওপর জোর দিয়েছিলেন। শুধু তাই নয়, মহিলাদের ঋতুকালীন স্বাস্থ্যসঙ্কটের কথাও তুলে ধরেছিলেন। তারপর থেকেই এই কেন্দ্রীয় প্রকল্পটির ওপর গুরুত্ব আরোপ করেছে সরকার। যদিও বিরোধী দলের বক্তব্য, বিহার নির্বাচনকে মাথায় রেখেই এই কেন্দ্রীয় উদ্যোগ। কারণ বিহারের প্রত্যন্ত অঞ্চলে এই প্রকল্পের ওপর জোর দেওয়া হচ্ছে।

আরও পড়ুন অগ্নিমূল্য আলুর মার্কেট, এক সপ্তাহে নিয়ন্ত্রণে আনার নির্দেশ মুখ্যমন্ত্রীর

দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী মহিলাদের জন্য মাত্র একটাকায় স্যানিটারি ন্যাপকিনের উদ্যোগ নেওয়া হয়েছে এ বছরই। নারীস্বাস্থ্য আর পরিচ্ছন্নতার উদ্দেশ্যে কেন্দ্রের এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। মহিলাদের স্বল্পমূল্যে স্যানিটারি ন্যাপকিন পৌঁছে দেওয়ার এই প্রকল্পের জন্য ধার্য হয়েছে ১২ হাজার কোটি টাকা। উল্লেখ্য, পরিবেশবান্ধব অক্সো-বায়োডিগ্রেডেবল হবে এই স্যানিটারি ন্যাপকিন, যা দূষণ ঘটাবে না।
জনঔষধি প্রকল্পের অধীনে এতদিন আড়াই টাকায় মিলত স্যানিটারি ন্যাপকিন। এবার আরও বেশি সংখ্যক মহিলাদের কাছে এই একটাকার স্যানিটারি ন্যাপকিন পৌঁছনো নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে।

আরও পড়ুন প্রয়াত ‘ব্ল্যাক প্যান্থার’ খ্যাত অভিনেতা চ্যাডউইক বোসম্যান

কেন্দ্রীয় ফার্মাসিউটিক্যাল বিভাগের সচিব পি ডি বাঘেলা জানিয়েছেন, বিভিন্ন বেসরকারি সংস্থাকেও দেশের প্রত্যন্ত এলাকাগুলিতে দুঃস্থ মহিলাদের মধ্যে কম দামে স্যানিটারি ন্যাপকিন পৌঁছে দেওয়ার দায়িত্ব নিতে বলা হয়েছে।

You may also like

3 comments