Home দেশ পরিবারের সম্পত্তিতে সারাজীবন সমানাধিকার থাকবে মেয়ের – সুপ্রিম কোর্ট

পরিবারের সম্পত্তিতে সারাজীবন সমানাধিকার থাকবে মেয়ের – সুপ্রিম কোর্ট

by banganews

দিল্লি, ১১ অগাস্ট,২০২০ঃ  পৈতৃক সম্পত্তিতে হিন্দু মহিলাদের সমানাধিকার দেওয়া হয়েছিল ২০০৫ সালে পুরোনো আইন সংশোধনের মাধ্যমে৷ কিন্তু সেই সংশোধনীতে ২০০৫ সালে আইন প্রণয়নের আগেও এই অধিকার মহিলারা পাবেন কি না তা স্পষ্ট ছিল না৷ এবার সেই সংশয় দূর করে দিল সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট জানিয়েছে ২০০৫ সালের আগে কোনো মেয়ের বাবার মারা গেলে, বাবার সম্পত্তিতে ছেলের মতোই মেয়েও সমানাধিকার পাবেন। বিচারপতিই অরুণ মিশ্রর নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চের পর্যবেক্ষণ, একজন মেয়ে সারাজীবন একজন মেয়েই থাকে।

আরও পড়ুন বিরল প্রজাতির দ্বিমুখী রাসেল ভাইপারের ভিডিও হল ভাইরাল

১৯৫৬ সালের হিন্দু উত্তরাধিকার আইন সংশোধন করা হয়৷ নতুন আইন কার্যকর হয় ২০০৫ সালের ৯ সেপ্টেম্বর। সংশোধনীর ৬ নম্বর ধারায় বাবার সম্পত্তিতে মেয়েদের সমানাধিকার দেওয়া হয়েছিল।

এই সমানাধিকার আইন প্রণয়ণের আগেও কার্যকর হবে কি না কিংবা আইন কার্যকর হওয়ার আগে বাবা মারা গেলেও মেয়েরা বাবার সম্পত্তির শরিক বলে বিবেচ্য হবেন কি না এই প্রশ্ন তুলে একাধিক মামলা হয়। সমস্ত মামলা একত্র করে শুনানি চলছিল সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ মিশ্রর বেঞ্চে।

আরও পড়ুন জেগে উঠল সুমাত্রার আগ্নেয়গিরি

বলা হয়েছে ২০০৫ সালের আগে কারও বাবা মারা গেলেও সেই সম্পত্তিতে ছেলে ও মেয়ের সমানাধিকার থাকবে। বিচারপতি জানিয়েছেন একজন মেয়ে সারাজীবন পরিবারের মেয়ে। পরিবারের সম্পত্তিতে মেয়েরও সারাজীবন সমান অধিকার। এক্ষেত্রে মেয়েটির বাবা বেঁচে আছেন না মারা গিয়েছেন, সেটা অপ্রাসঙ্গিক।

বাবার সম্পত্তিতে মেয়ের সমানাধিকার এর বিষয়ে ধোঁয়াশা ছিল। রেট্রস্পেক্টিভ এফেক্ট’ এর অনুপস্থিতি নিয়ে ২০১৬ সালে প্রশ্ন উঠেছিল৷ ২০১৮ সালে সুপ্রিম কোর্ট এর অন্য বেঞ্চ রেট্রস্পেক্টিভ এফেক্ট মেনে নিয়েছিল। কিন্তু মঙ্গলবারের রায়ে সম্পত্তির শরিকি অধিকার সম্পর্কিত বিতর্কের অবসান হল বলে মনে করছেন আইনজ্ঞরা৷

You may also like

Leave a Reply!