Home দেশ দেশের অর্থনীতি সংকুচিত হতে পারে ১০%, জানাল ফিচ

দেশের অর্থনীতি সংকুচিত হতে পারে ১০%, জানাল ফিচ

by banganews

বঙ্গ নিউস, ৮ সেপ্টেম্বর, ২০২০ঃ   চলতি অর্থবর্ষে সামগ্রিকভাবে ভারতের জাতীয় অর্থনীতির সংকুচিত হতে পারে ১০.৫ শতাংশ। জানাল মার্কিন ক্রেডিট রেটিং সংস্থা ফিচ। ভারতের অর্থনীতির ক্রমপতনকে ত্বরান্বিত করেছে করোনা সংকট। তাই মার্চ মাস থেকে দেশজোড়া লকডাউনের ধাক্কা সামলাতে না পেরে ব্যাপক ক্ষতিগ্রস্ত অর্থনীতি।

আরও পড়ুন পাক অধিকৃত কাশ্মীরে চিনা মদতে বাঁধ নির্মাণ; বিরোধিতায় পথে মানুষ

ফিচ আশার আলো দেখিয়ে জানিয়েছে, চলতি বছরের তৃতীয় কোয়ার্টারে ঘুরে দাঁড়াতে পারে জিডিপি। কিন্তু গ্রস ডোমেস্টিক প্রডাক্ট স্বাভাবিক ছন্দে ফিরতে এখনও বেশখানিকটা সময় লাগবে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে পরিবহন, হোটেল, বিনোদন এবং সাংস্কৃতিক ক্ষেত্রে অর্থনৈতিক বিকাশ সবথেকে বেশি ব্যাহত হয়েছে। আরবিআই-এর বার্ষিক রিপোর্ট জানিয়েছে, লকডাউন শুরু হওয়ার পর থেকে ক্ষুদ্র এবং মাঝারি মাপের সবরকমের ব্যবসা প্রায় বন্ধ। ভোগ্য পণ্যের চাহিদাও বহুলাংশে কমেছে। কর্মসংস্থান হারিয়েছেন লক্ষ লক্ষ মানুষ। এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ ভারতবর্ষেই জিডিপির হার সবথেকে বেশি কমেছে।

আরও পড়ুন করোনা আক্রান্ত বিধাননগরের ডেপুটি মেয়র তাপস চ্যাটার্জি

বার্কলে পিএলসি সংস্থার প্রধান অর্থনৈতিক উপদেষ্টা রাহুল বাজোরিয়া জানিয়েছেন, ব্যবসায়িক ক্ষেত্রে দীর্ঘসময়ের লকডাউন যে ধাক্কা দিয়েছে তা আংশিক পূরণ করতে পারে শুধুমাত্র গ্রামীণ অর্থনীতিই। কেন্দ্রীয় সরকার ইতিমধ্যে অর্থনীতিকে চাঙ্গা করতে একাধিক পদক্ষেপ গ্রহণ করলেও, তা এখনও পর্যন্ত খুব একটা ফলপ্রসূ হয়নি।

You may also like

1 comment

Leave a Reply!