Home বঙ্গ প্রেসক্রিপশন ছাড়াই করা যাবে করোনা পরীক্ষা, রাজ্যগুলিকে নির্দেশিকা পাঠাল কেন্দ্র

প্রেসক্রিপশন ছাড়াই করা যাবে করোনা পরীক্ষা, রাজ্যগুলিকে নির্দেশিকা পাঠাল কেন্দ্র

by banganews
ভারতে করোনার আক্রমণ ক্রমশ বেড়েই চলেছে। সুস্থ হওয়ার সাথে সাথেই প্রাণও হারাচ্ছেন বহুমানুষ। কাল থেকে শুরু হয়েছে আনলক টু। মানুষের বাইরে বেরোনোর প্রয়োজনীয়তা বাড়ছে। তাই এই পরিস্থিতিতে করোনা ভাইরাসকে প্রতিরোধ করার জন্য কেন্দ্র বেশ কয়েকটি ব্যবস্থা গ্রহণ করেছে।
        করোনার সংক্রমণ কমানোর জন্য করোনা রোগীদের চিকিৎসা ব্যবস্থা সহজ করতে নতুন নির্দেশনা জারি করা হয়েছে। এবার থেকে প্রেসক্রিপশন ছাড়াই করোনা পরীক্ষা করাতে পারবেন সবাই। সরকারি  চিকিৎসকের প্রেসক্রিপশন না থাকলেও কোভিড পরীক্ষার ল্যাবগুলি রোগীকে ফিরিয়ে দিতে পারবে না। আজই কেন্দ্রের তরফে এই নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। প্রতি রাজ্যকে চিঠি লিখে এই নতুন নিয়ম জানানোর কাজও চলছে। প্রসঙ্গত উল্লেখ, এতদিন করোনা পরীক্ষা করাতে হলে সরকারি হাসপাতালের চিকিৎসকের প্রেসক্রিপশন প্রয়োজন হতো। এর ফলে অনেক সময়েই পরীক্ষায় দেরি হওয়ার ফলে রোগী আরও অসুস্থ হয়ে যেত। কিন্তু বর্তমান পরিস্থিতিতে লকডাউনে শিথিল হওয়ায় মানুষের বাইরে বেরোনোর প্রয়োজনীয়তা বাড়ছে ফলে সংক্রমণ কমাতে, মানুষের প্রাণ বাঁচাতে দ্রুত রোগীকে চিহ্নিত করে চিকিৎসা শুরু করার প্রয়োজনীয়তা বাড়ছে।
          কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব প্রীতিসুদন এবং আইসিএমআর এর ডিরেক্টর জেনারেল বলরাম ভরদ্বাজ যৌথ বৈঠকে এই নির্দেশিকা ঘোষণা করেছেন। এই নতুন নির্দেশিকায় আরও বেশ কয়েকটি বিষয়ের ওপর জোর দেওয়া হয়েছে। দেশে মোট ১০৪৯ টি ল্যাবে এই মুহূর্তে করোনা পরীক্ষা হচ্ছে যার মধ্যে সাড়ে সাতশোর বেশি সরকারি। পর্যবেক্ষণে দেখা গেছে বেসরকারী ল্যাব গুলিতে পরিকাঠামো অনুযায়ী ঠিকঠাক পরীক্ষা হচ্ছে না। কেন্দ্রের তরফে রাজ্যগুলোকে সেটা নজরে রাখার দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়া ল্যাবে সাধারণত রিয়েল টাইম পিসিআরের সাহায্যে করোনা পরীক্ষা হলেও দ্রুত চিহ্নিতকরণের জন্য কনটেনমেন্ট জোন এবং হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে এবার থেকে প্রয়োজনে অ্যান্টিজেন টেস্ট কিট ব্যবহার করা যাবে।
এবার থেকে প্রেসক্রিপশন ছাড়াই করা যাবে করোনা পরীক্ষা, রাজ্যগুলিকে নির্দেশিকা পাঠাল কেন্দ্র।

You may also like

Leave a Reply!