Home দেশ আসছে সংসদের বাদল অধিবেশন, করোনা আবহে বদলাচ্ছে অন্দরসজ্জা

আসছে সংসদের বাদল অধিবেশন, করোনা আবহে বদলাচ্ছে অন্দরসজ্জা

by banganews

দিল্লি, ১৬ অগাস্ট, ২০২০: করোনা আবহেই শুরু হতে চলেছে সংসদের বাদল অধিবেশন। চলতি বছরের ২৩ সেপ্টেম্বরের আগেই শুরু হয়ে যাবে অধিবেশন। করোনা সংক্রমণ ঠেকাতে নেওয়া হচ্ছে একাধিক সতর্কতামূলক ব্যবস্থা। নতুনভাবে সাজছে সংসদের অন্দরমহল। দু’গজ দূরত্ব বজায় রেখে সাংসদরা যাতে বসতে পারেন, তারজন্য সাংসদদের আসন বিন্যাসে কিছুটা হেরফের হতে পারে। কয়েকটি দল বসতে পারে রাজ্যসভার গ্যালারিতে। লোকসভার দুটি ব্লকে ভাগ করে থাকবে শাসক দল ও সদস্য সংখ্যা অনুযায়ী অন্যান্য দলগুলি।

আরও পড়ুন এবার অ্যাপে কলকাতা মেট্রো, মিলবে সময় সারণী, স্মাটকার্ড রিচার্জ সহ একগুচ্ছ সুবিধা

বাদল অধিবেশনে বেশ কয়েকটি আসন সংরক্ষিতও থাকবে। সংরক্ষিত আসন থাকবে প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রী ও বিরোধী দলনেতার জন্য। আসন সংরক্ষিত থাকবে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ও এইচডি দেবেগৌড়ার জন্যও।

এই নতুন ব্যবস্থায় কাজের সুবিধার জন্য বসানো হচ্ছে ৪টি ৮৫ ইঞ্চি স্ক্রিন। এছাড়াও ৪টি গ্যালারিতে থাকবে ৪টি ৪০ ইঞ্চির স্ক্রিন। সবকটি স্ক্রিনেই বিতর্কের সম্প্রচার চলবে। এছাড়া স্যানিটাইজড করার জন্য রাজ্যসভায় বিশেষ ব্যবস্থা করা হচ্ছে। লোকসভা ও রাজ্যসভায় অধিবেশনের সময়সীমা প্রতিদিন চার ঘণ্টা।

আরও পড়ুন ভারতের টিকা আসতে বছরখানেক, জানালেন হু-র প্রধান বিজ্ঞানী

সংসদের আধিকারিক ও সাংবাদমাধ্যমও যাতে সামাজিক দূরত্ব বজায় রাখতে পারে তার জন্য ব্যবস্থা করা হচ্ছে। মাত্র ৭ জন সাংবাদিককে বাদল অধিবেশনে ঢুকতে দেওয়া হবে বলে শোনা যাচ্ছে।

You may also like

1 comment

Leave a Reply!