Home দেশ ভারত-চিন সীমান্তে ফের উত্তেজনা, চলল গুলির লড়াই

ভারত-চিন সীমান্তে ফের উত্তেজনা, চলল গুলির লড়াই

by banganews

নয়াদিল্লি ৮ সেপ্টেম্বর ২০২০ :  ফের লাদাখে ভারত-চিন সীমান্তে উত্তেজনা। মধ্যরাতে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (LAC) বরাবর চলল গুলির লড়াই। চিনা সেনাবাহিনীর অভিযোগ সোমবার প্যাংগং লেকের দক্ষিণ প্রান্ত থেকে চীনা ভূখণ্ডে অনুপ্রবেশ করেছে ভারতীয় বাহিনী। সেনাবাহিনীকে সর্তক করতেই ভারতীয় জওয়ানরা গুলি চালায়। এই দাবি নস্যাৎ করেছে ভারতীয় সেনা।

আরও পড়ুন ২২ সেপ্টেম্বর রাজ্যে বাস ধর্মঘটের ডাক

লালফৌজের অন্যতম মুখপাত্র ঝেং সুইলি কে উদ্ধৃত করে চিনের সরকারি পত্রিকা গ্লোবাল টাইমসে উল্লেখ করা হয়েছে,”ভারত-চিন সীমান্তে পশ্চিম দিকে প্যাংগং হ্রদের এর দক্ষিণ দিকে সেন পাও পর্বতমালার কাছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা লংঘন করে ভারত”।
লাল ফৌজের ওই মুখপাত্র বলেন,”দুই দেশের মধ্যে হওয়া চুক্তি গুরুতরভাবে লংঘন করেছে ভারত। ফলে দুই দেশের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছে, যার ফলে গুরুতরভাবে ভুল-বোঝাবুঝি তৈরি হতে পারত এবং সেনাবাহিনী প্ররোচিত হত।”

আরও পড়ুন কলকাতার মতই বাড়ি থেকেই পরীক্ষার সিদ্ধান্ত বর্ধমান বিশ্ববিদ্যালয়ের

গ্লোবাল টাইমসে চিনা সেনার মুখপাত্রকে উদ্ধৃত করে বলা হয়েছে,”আমরা চাই ভারত এই ধরনের বিপজ্জনক পদক্ষেপ থেকে বিরত থাকুক।” ভারতীয় সেনা বাহিনীর তরফে জানানো হয়েছে, ভারতীয় সেনা কোনওভাবেই প্রকৃত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে নি। বরং চিনা সেনাবাহিনী প্রতিনিয়ত স্বপ্ররোচিত হয়ে অনুপ্রবেশের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

গত পাঁচ মাস ধরেই উত্তপ্ত পূর্ব লাদাখ সীমান্ত। গালওয়ান উপত্যকার পর এখন চিনের ‘পাখির চোখ’ প্যাংগং শো লেক।

You may also like

2 comments

Leave a Reply!