Home দেশ পিএম কেয়ারস তহবিলের টাকা ট্রান্সফার নয়, নির্দেশ শীর্ষ আদালতের

পিএম কেয়ারস তহবিলের টাকা ট্রান্সফার নয়, নির্দেশ শীর্ষ আদালতের

by banganews

নয়াদিল্লি, ১৮ অগাস্ট ২০২০ :  পিএম কেয়ারস তহবিলের টাকা বিপর্যয় মোকাবিলা তহবিলে ট্রান্সফার করা যাবে না। সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। করোনা ভাইরাস অতিমারীর মোকাবিলায় গত ২৮ মার্চ তৈরি হওয়া পিএম কেয়ারস তহবিলের বৈধতা নিয়ে একাধিকবার প্রশ্ন তুলেছে বিরোধী রাজনৈতিক দলগুলি। এবার এক কদম এগিয়ে এক স্বেচ্ছাসেবী সংস্থা সরাসরি সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করে যে, পিএম কেয়ারস ফান্ডে এখনও পর্যন্ত যে অঙ্কের টাকা জমা হয়েছে তার সবটাই যেন বিপর্যয় মোকাবিলা ফান্ডে স্থানান্তরিত করে দেওয়া হয়।

আরও পড়ুন :  এবার ভিডিও কনফারেন্সের মাধ্যমেই হবে চক্ষু পরীক্ষা

ওই জনস্বার্থ মামলার পিটিশনে উল্লেখ করা হয়েছে যে পিএম কেয়ারস ফান্ড বিপর্যয় মোকাবিলা আইন লঙঘন করেছে। সেই মামলার প্রেক্ষিতে আজ শীর্ষ আদালত সাফ জানাল, এধরনের কোনও নির্দেশ আদালত দেবে না। আদালতের যুক্তি, পিএম কেয়ারস-এর টাকা সম্পূর্ণ আলাদা কারণে সংগ্রহ করা হয়েছে এবং এই টাকা সমাজসেবামূলক সংগঠনগুলির দেওয়া টাকা। বিপর্যয় মোকাবিলা ফান্ডে সরকার বা যে কেউ যখন খুশি, যত খুশি টাকা দিতে পারে। কিন্তু আদালত পিএম কেয়ারস তহবিল থেকে টাকা ওই তহবিলে জমা করার নির্দেশ দেবে না। পাশাপাশি একই কাজের জন্য নতুন ফান্ড তৈরির প্রয়োজন নেই বলেও জানিয়ে দিয়েছে তিন বিচারপতির বেঞ্চ।

আরও পড়ুন :  রাজ্যে করোনা সংক্রমনের গ্রাফ ঊর্ধ্বমুখী, আশার আলো যুগিয়ে বাড়ছে সুস্থতার হার

এদিন বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি আর সুভাষ রেড্ডি ও বিচারপতি এমআর শাহ ভিডিও কনফারেন্সে মামলার রায় দেন। এই রায়ে খুশি হয়ে টুইট করেছেন কেন্দ্রীয় মন্ত্রী ড.জিতেন্দ্র সিং। অন্যদিকে কংগ্রেস সহ বিরোধীরা দীর্ঘদিন পিএম কেয়ারস ফান্ডের যৌক্তিকতা ও স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলছিল। এই রায়কে দুর্ভাগ্যজঽক বলে মনে করছেন বিরোধী নেতারা।

You may also like

1 comment

Leave a Reply!