Home বিনোদন মীরের কন্ঠে বাঁধন কবিতার মাধ্যমে জীবনের বাস্তবতা নিয়ে আসছেন সুহান বসু

মীরের কন্ঠে বাঁধন কবিতার মাধ্যমে জীবনের বাস্তবতা নিয়ে আসছেন সুহান বসু

by banganews

রাস্তায় পরিযায়ী শ্রমিকদের ঢেউ আর দেশ জুড়ে গৃহবন্দী মানুষের মনে অবসাদের ঢেউ। কিন্তু কেন তারা জীবনের ঝুঁকি নিয়ে পথে নামতে বাধ্য হল? তাদের জীবনবাস্তবতা বাঁধন কবিতায় ফুটিয়ে তুলেছেন সুহান বসু । কবিতাটি পাঠ করেছেন মীর আশরাফ আলি যাকে আমরা মীর নামেই চিনি৷ শব্দ সংযোজন করেছেন সানন্দিতা চ্যাটার্জ্জী। ভিডিওটির গ্রাফিক্স অপূর্ব অধিকারীর । সম্পাদনা রাহুল বসাক।

পাহাড়ি উপত্যকায় বাঁধ বানাতে গিয়ে লকডাউনে আটকে পড়ে একদল শ্রমিক। শহরের সঙ্গে যোগাযোগের সমস্ত রাস্তা বন্ধ। পর্যাপ্ত খাবার নেই। শিশু ও সংসার নিয়ে শ্রমিকের দল, ঠিকেদারের আসার অপেক্ষায় দিন গুনছে। কিন্তু ঠিকেদারও আসতে পারে না।এতোগুলো মানুষ খাবে কী? বাঁচবে কী ভাবে?

আরও পড়ুন করোনা চিকিৎসায় অনন্য নজির – নবজীবন হাসপাতাল

নিদারুণ অসহায়তার এই করুণ কাহিনী মীরের কণ্ঠে হয়ে উঠেছে হৃদয়বিদারক।
এক অভিনব চিন্তাধারায় কবিতা নিয়ে সুহান ও তার দলের কাজ ইতিমধ্যেই দর্শকদের মধ্যে বেশ জনপ্রিয়৷ কবিতার অডিওভিসুয়াল উপস্থাপনায় রয়েছেনতুন এক্সপেরিমেন্ট। কবিতা এবং চলচ্চিত্র যেন মিলেমিশে গেছে৷ সুহানরা একে বলছে, “কবিতার মধ্যে সিনেমা বা সিনেমার মধ্যে কবিতা”।

দেখুন ভিডিও 

চলমান ছবির ছবিতে কবিতাকে দেখার এই অভিনব উপস্থাপনা দর্শকদের আকর্ষণ আরও বাড়িয়ে দিয়েছে। তাদের বিভিন্ন কবিতায় ইতিমধ্যে অংশগ্রহণ করেছেন সতিনাথ মুখোপাধ্যায় থেকে রাজা দাস, আভেরী চৌরে, অন্তরা দাস, অপরাজিতা আঢ্য, বিশ্বনাথ বসু, চন্দ্রিমা রায় প্রমুখ অনেকেই।
সেই নিয়ে, সুহান জানান, কবিতা নিয়ে এক্সপেরিমেন্ট বিগত বেশ কিছু বছর ধরেই করে চলেছেন অক্লান্ত ভাবে। যেখানে কবিতার সাথে সাথে সিনেমা দেখা কিংবা, সিনেমার সাথে কবিতা শোনানোর চেষ্টা করা হচ্ছে৷ সুহান আশা করছেন তাদের এই কাজ সকলের ভাল লাগবে।

You may also like

Leave a Reply!