Home কলকাতা কারচুপি রুখতে কড়া কমিশন, স্পিড পোস্টে পৌঁছবে পোস্টাল ব্যালট

কারচুপি রুখতে কড়া কমিশন, স্পিড পোস্টে পৌঁছবে পোস্টাল ব্যালট

by banganews

কলকাতা, ২৬ নভেম্বর, ২০২০ঃ নির্বাচনে প্রার্থীর ভাগ্য বদলায় পোস্টাল ব্যালট। তবে সময়মত তা হাতে পাওয়া আর ছাপ দেওয়ার পর যথাস্থানে তা পৌঁছানো নিয়ে একাধিক বার ক্ষোভ সৃষ্টি হয়েছে। এবার সেই ক্ষোভ দমনের ব্যবস্থা নিল নির্বাচন কমিশন। এবার থেকে সঠিক সময় পোস্টাল ব্যালট এসে পৌছাবে সার্ভিস ভোটারদের হাতে।

আরও পড়ুন সন্তানদের না দেখার হাহাকার নিয়েই বিদায় মারাদোনার

স্পিড পোস্টের মাধ্যমে এই ব্যালট আসবে। আর পোস্টের মাধ্যমেই তা ফের পৌঁছে যাবে রিটার্নিং অফিসারের কাছে। আগামী ২০২১ এর বিধানসভা নির্বাচন থেকেই এই নিয়ম লাগু হতে চলেছে। সমগ্র বন্টন প্রক্রিয়ার দায়িত্ব থাকবে ডাকবিভাগের উপর। নির্বাচন কমিশন সূত্রে এমনটাই জানা গিয়েছে। সম্প্রতি প্রকাশিত খসড়া অনুযায়ী মোট সার্ভিস ভোটারের সংখ্যা ১ লক্ষ ১২ হাজার ৪২৮।

আরও পড়ুন বনধ -এ রাজ্যকে সচল রাখতে তৎপর প্রশাসন

সাধারণত নির্বাচনের কাজে নিযুক্ত সরকারি কর্মী ছাড়াও সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনীর সদস্য, রাজ্যের বাইরে পোস্টিং এমন কোনও সশস্ত্র পুলিশ বাহিনীর কর্মী, দেশের বাইরে থাকা সরকারি কর্মী ও তাঁদের স্বামী বা স্ত্রী পোস্টাল ব্যালট ব্যবহার করে ভোট দিতে পারেন। এছাড়াও ৮০ বছরের উর্ধ্বে ভোটাররা চাইলে পোস্টাল ব্যালটের সুবিধা পেতে পারেন। কমিশনের এক কর্তার কথায়, “কোনও ভোটার যাতে ভোটদানে বিরত না থাকেন সেটাই কমিশনের লক্ষ্য। বিশেষত যাঁরা ভোটের কাজে যুক্ত তাঁরাই যদি ভোট দানে ব্রাত্য হন তাহলে এই লক্ষ্য ব্যর্থ হয়। সেজন্যই এমন ব্যবস্থা।”

You may also like

Leave a Reply!