Home বিনোদন শ্রীদেবী আর মাধুরী, এই দু হাতেই বলিউডকে ধরে রেখেছিলেন সরোজ খান

শ্রীদেবী আর মাধুরী, এই দু হাতেই বলিউডকে ধরে রেখেছিলেন সরোজ খান

by banganews
নির্মলা নাগপালের (জন্ম: ২২ নভেম্বর ১৯৪৮) বংশে কেউ নাচেনি। আদি পাকিস্তানি, দেশভাগের পর ভারতে চলে আসা বংশ তাঁদের। ব্যবসাপত্তরই করতেন সকলে। দেশভাগের পর সেখানেও মন্দা। হাল ধরলেন কে? ছোট্ট নির্মলা। মেয়েটি তখনও বাস্তব চেনেন না ঠিক করে। তবু পরিবারের পেটে যে ভাতের অভাব, ঠিক বুঝেছেন।
মেয়েটি নাচতে এলেন। তামাম মানুষ হাঁ হয়ে দেখল সে নাচ। মেয়েটি যে নাচতে পারেন, বাড়ির কেউ খেয়ালই করেননি এতদিন। ভাগ্যিস, পারিবারিক ডাক্তারটির চোখে পড়েছিল। তাঁর অনুপ্রেরণাতেই নির্মলা নাগপাল আজ ভারতের সরোজ খান। একটানা ন‘বছর তাঁর পরিবার প্রতিপালনের সিংহভাগটাই সামলে গেছেন এই বালিকা, একার কাঁধে, থুড়ি, একার মুদ্রায়।
‘নজরানা’ ছবিতে শিশুশিল্পী হিসেবে বলিউডে পা রাখা। তাঁর নাচের প্রতি অসম্ভব প্যাশন মুগ্ধ করল সে সময়ের সেরা নৃত্য ব্যক্তিত্ব বি সোহনলালকে। নিজে হাতে মেয়েটিকে তৈরি করতে শুরু করলেন তিনি। পরে তাঁরই সঙ্গে প্রথমবার বিয়ে হয় সরোজের।
 শুধু নিখাদ ভারতীয় নাচ নয়, পাশ্চাত্য ঘরানার প্রতিও তাঁর অসীম টান। অ্যাক্রোব্যাটস, জাইভিং আর রক অ্যান রোল-এর সেরা নাম হয়ে উঠতে সময় লাগেনি। অনেকটা গানের জগতের রাহুল দেববর্মনের মতো। প্রাচ্য পাশ্চাত্য মিলে ফিউশনের ওপরই তাঁর ঝোঁক বেশি। নিজস্ব এই ঘরানাই গড়ে তুলেছিলেন যত্ন করে।
মাত্র বারো বছরে যিনি হেলেন আর বৈজয়ন্তীমালার মতো অসামান্য প্রতিভাদের কোরিওগ্রাফি করছেন, তাঁর ঘরানা, তথা প্রতিভা নিয়ে বলার মতো শব্দ খুব একটা নেই বোধহয়। ১৯৭৪-এ যখন ‘গীতা মেরা নাম’, তাঁর একক কীর্তির প্রথম ছবি এল, তার আগে থেকেই সরোজের প্রায় স্টেপস বলিউডের সব নায়িকাদের পায়ে। বিশেষ করে সাধনা।
মাত্র তেরো‘র কিশোরী তেতাল্লিশের পুরুষকে বিয়ে করা আর কয়েক বছরের মধ্যে বিয়ে ভাঙার পর যিনি সরোজের বন্ধু হিসেবে প্রথম তাঁর পাশে এসে দাঁড়িয়েছিলেন, তিনি এই সাধনা।
তবে সরোজ বললেই তাঁর বন্ধু সাধনা নয়, বরং দুই শিষ্যার কথা মনে আসে আগে। সেই দুজনই ভারতীয় সিনেমার সেরা নৃত্যকন্যা। শ্রীদেবী এবং মাধুরী। শ্রীদেবীর সঙ্গে তাঁর তিনটে ছবি। মিস্টার ইন্ডিয়া, নাগিনা, চাঁদনি। মাধুরীর সঙ্গে তেজাব, বেটা, থানেদার, দেবদাস, গুলাব গ্যাং, কলঙ্ক। দুই নায়িকার জীবনেরই সেরার সেরা কাজ এই সরোজ খানের সঙ্গে। অবশ্য করিনা থেকে কঙ্গনা, সরোজের স্টেপে গোটা বলিউড নেচেছে। তবু দুদিকে দুই হাতের মতো তাঁর দুদিকে দুই ভরসা—মাধুরী আর শ্রীদেবী। বলিউডের দুই সেরা ডান্সিং স্টার। সেই ছোট্টবেলার পরিবারের হাল ধরার মতো বলিউডের স্টেপিংয়ের হালটাও এই দু হাতেই ধরে রেখেছিলেন সরোজ খান।

You may also like

Leave a Reply!