Home দেশ হাওড়া থেকে রাঁচি চালু হচ্ছে বিশেষ ট্রেন

হাওড়া থেকে রাঁচি চালু হচ্ছে বিশেষ ট্রেন

by banganews

হাওড়া এবং রাঁচির মধ্যে ব্যবধান প্রায় ৪০০ কিলোমিটার। সাধারণ ট্রেনে করে যেতে সময় লাগতো প্রায় ৮ ঘন্টা। স্বাভাবিকভাবেই ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি সময়ের কারণে অনেক সময় লসের মুখে পড়ত। শুধু তাই নয়, সাধারণ মানুষের যাতায়াতের ক্ষেত্রেও তা অত্যন্ত সময়সাপেক্ষ ছিল। এই সমস্যার সমাধানের জন্য প্রায় দুই বছর আগেই উদ্যোগী হন তৎকালীন রেল মন্ত্রী।

এখন থেকে হাওড়া থেকে রাঁচি পর্যন্ত ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস, ‘ট্রেন ১৮’ নামেই এই ট্রেনটি দুই শহরের মধ্যবর্তীকালীন দূরত্ব অতি দ্রুত ঘোচাতে চলেছে।

এই বিশেষ ট্রেন মাত্র অর্ধেক সময়ের মধ্যেই এই দূরত্ব অতিক্রম করতে চলেছে। সকালে হাওড়া থেকে রাঁচিতে ট্রেন রওনা দেবে এবং রাতের আগেই দ্রুত ফিরে আসবে। এই দ্রুত যাত্রাপথের পূর্ব রেলের অন্তর্গত টার্মিনাল স্টেশন গুলি থাকছে হাওড়া, ডানকুনি, খানা, অন্ডাল প্রভৃতি স্টেশন। এর পাশাপাশি দক্ষিণ-পূর্ব রেলের অন্তর্গত স্টেশনগুলি থাকছে মোহনা, আনারা, পুরুলিয়া , কোট শিলং, মুরী ও রাঁচি ।

আরো পড়ুন

পিরিয়ডসের সময় সবেতন ছুটি পাবে মহিলা ডেলিভারি কর্মীরা

আপাতত এটাই জানা গেছে বন্দে ভারত এক্সপ্রেসে একাধিক স্টপেজ না দেওয়ায় নিত্যযাত্রীরা কটি স্টেশন থেকে ওঠা নামা করতে পারবেন, সেই সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। হাওড়া থেকে রাঁচির এই বিশেষ ট্রেনটি হাওড়া থেকে পুরুলিয়া যাবে ১৩০ কিলোমিটার গতিবেগে এবং পুরুলিয়া থেকে রাঁচি দৌড়াবে ১১০ কিলোমিটার গতিবেগে।

You may also like

Leave a Reply!