Home পাঁচমিশালি সোশ্যাল মিডিয়ার peer pressure মানসিক অবসাদের কারণ

সোশ্যাল মিডিয়ার peer pressure মানসিক অবসাদের কারণ

by banganews

বঙ্গ নিউস, ২১ ডিসেম্বর, ২০২০ঃ চেহারা, পোশাক, স্ট্যাটাস এই সমস্ত নিয়ে বন্ধু কিংবা ফেসবুকে নিজেকে আপডেট দেখানোর যে অতিরিক্ত মানসিক চাপ নবীন প্রজন্মের মধ্যে তা থেকেও কিন্তু মানুষ ডিপ্রেশনের শিকার হচ্ছেন।
আজকের দিনে peer pressure মানসিক অবসাদের অন্যতম কারণ। সোশ্যাল মিডিয়ায় একটা ছবি আপলোড করলে দুদিন আগে ১০০ টা লাইক হল কিন্তু আজ কেন ৫০ টা? অথবা আমার বন্ধুর আইফোন আছে আমার কেন নেই? এই যে স্ট্যাটাস মেনটেন করা বা লোকদেখানো মানসিকতা এইটা ক্রমশ বেড়ে চলেছে নবীন প্রজন্মের মধ্যে। আমরা এই বিষয়ে কথা বলেছিলাম কলকাতা উচ্চ আদালতের আইনজীবী শুভ্রপ্রকাশ লাহিড়ীর সঙ্গে।

আরও পড়ুন সাধারণ পোষাকে চিনা সেনার প্রবেশ, ITBP’র তৎপরতায় পিছু হঠল লালফৌজ

যে সমস্ত মানুষের লাইক কমেন্ট আমার ভালো থাকা খারাপ থাকা নির্ভর করছে তাদেরকে হয়তো বাস্তবে আমরা চিনি না কিন্তু তবুও তাদের মতামত আমাকে এতখানি ভাবাচ্ছে। এমনও দেখা যাচ্ছে দামি ফোন কিংবা অনলাইন গেমিং এর চক্করে পরিবারের কারো ডেবিট কার্ড ব্যবহার করে আর্থিক ক্ষতি পর্যন্ত অজান্তেই করে ফেলছেন। নেশার মতন কাজ করছে এই ভার্চুয়াল জগত। তাই শিশুদের ক্ষেত্রে অভিভাবকের নজর রাখা উচিত, বেশকিছু অনলাইন গেম রয়েছে যা খেলতে খেলতে মানসিকভাবে ভেতর থেকে অনেক বেশি হিংস্র হয়ে উঠছে। এই ধরনের গেম থেকে তাকে দূরে রাখা এবং বাস্তবের জগতে ভালো কোন কাজের সঙ্গে সৃষ্টিশীল কোন কাজের সঙ্গে যুক্ত করে দেওয়া।

আইনজীবী শুভ্রপ্রকাশ লাহিড়ী

You may also like

Leave a Reply!