Home বিদেশ একসপ্তাহের মধ্যে আসছে ভ্যাকসিন জানাল রাশিয়া

একসপ্তাহের মধ্যে আসছে ভ্যাকসিন জানাল রাশিয়া

by banganews

রাশিয়া, ৩১শে জুলাইঃ

ব্লুমবার্গ রিপোর্ট অনুসারে রাশিয়া পরিকল্পনা অনুযায়ী মস্কোর গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট অফ ইপিডেমিওলজি এন্ড মাইক্রোবায়োলজি-র তৈরি ভ্যাকসিন এবার জনগণের ব্যবহারের জন্য অনুমোদন পাবে ৩ থেকে ৭ দিনের মধ্যে নথিভুক্তকরণের পর।

জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে এই ভ্যাকসিন মানুষের ওপর প্রথম ধাপে প্রয়োগ করা হয়েছিল। তারপর দ্বিতীয় ধাপের কাজ শুরু হয় ১৩ জুলাই থেকে। একটা ভ্যাকসিন জনগণের কাছে ছাড়া হয় না যতদিন না তিনটি ধাপে মানুষের ওপর তা প্রয়োগ করা হচ্ছে। এসব ক্ষেত্রে এক একটা ধাপ কয়েক মাস ধরে পরীক্ষানিরীক্ষা করা হয় ।

ব্লুমবার্গ রিপোর্ট জানাচ্ছে, গামালেয়া ভ্যাকসিন শর্তসাপেক্ষে অগস্টে নথিভুক্ত করা হবে। অর্থাত ব্যবহারের জন্য অনুমতি দেওয়া হচ্ছে তবে পাশাপাশি তৃতীয় ধাপের পরীক্ষা-নিরীক্ষা কাজ চলবে।সেপ্টেম্বর মাস থেকে এই ভ্যাকসিন উৎপাদন শুরু হবে বলে আশা করা হচ্ছে। ক্লিনিক্যাল ট্রায়াল যতদিন না সম্পূর্ণ হচ্ছে ততদিন তা শুধুমাত্র চিকিৎসকরাই নিয়ন্ত্রণ করবে।

আরও পড়ুন রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণের যুগ্ম মন্ত্রক প্রকাশ করল পূর্ণাঙ্গ কোভিড-১৯ পরিসংখ্যান

 

যদিও বিজ্ঞানী এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা চাইছেন,তাড়াহুড়ো করে ভ্যাকসিন বের না করে নিরাপত্তা এবং কার্যক্ষমতার ব্যাপারে নিশ্চিত হয়ে তবেই ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া উচিত৷

আগামী কয়েকদিনের মধ্যে এই ভ্যাকসিন চূড়ান্ত অনুমোদন পেয়ে যাবে এমনটাও জানা যাচ্ছে। রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান ক্রিমিল দিমিত্রিভ জানিয়েছেন, প্রথম দেশ হিসেবে রাশিয়া তাদের করোনা টিকা বাজারে আনবে।এ ব্যাপারে ক্রিমিল দিমিত্রিভ বলেছেন, স্পুতনিকের মহাকাশ যাত্রা দেখে মার্কিনীরা যেমন অবাক হয়েছিল। একই ঘটনা ঘটবে করোনা টিকার ক্ষেত্রেও। বিশ্ববাসী অবাক হয়ে রাশিয়ার সাফল্য দেখবে।

You may also like

1 comment

Leave a Reply!