Home বিদেশ বড় খবর! করোনার ভ্যাকসিন তৈরি, প্রয়োগ প্রেসিডেন্টের মেয়ের শরীরেও

বড় খবর! করোনার ভ্যাকসিন তৈরি, প্রয়োগ প্রেসিডেন্টের মেয়ের শরীরেও

by banganews

মস্কো, ১১ অগাস্ট ২০২০ :  এসে গেল করোনার প্রথম ভ্যাকসিন। তৈরি করল রাশিয়া। ঘোষণা করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ভ্যাকসিনের “দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধক্ষমতা” (“sustainable immunity”) থাকবে বলেও জানানো হয়েছে রাশিয়ার তরফে।

মঙ্গলবার এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রেসিডেন্ট পুতিন বলেন, “সারা বিশ্বের প্রথম রাশিয়াই করোনার ভ্যাকসিন তৈরি করল”। তিনি আরও বলেন, “আমার এক কন্যার শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিল। যার মাধ্যমে সেও এই পরীক্ষার মধ্যে অংশ নিতে পেরেছিল”।

আরও পড়ুন : হোয়াইট হাউসের বাইরে চলল গুলি, সুরক্ষিত ট্রাম্প

করোনা ভ্যাকসিন দ্রুত আবিষ্কারের আপ্রাণ চেষ্টা চালাচ্ছিল রাশিয়া। চলতি মাসের প্রথমেই তারা একসঙ্গে অনেক ডোজ় ভ্যাকসিন তৈরির বিষয়ে আশা প্রকাশ করেছিল এবং পরের বছর তা বাড়িয়ে মাসপ্রতি “কয়েকলক্ষ” ডোজ় বাজারে আনার কথাও জানিয়েছিল।

এদিকে গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) রাশিয়াকে করোনার নিরাপদ ভ্যাকসিন তৈরির জন্য তাদের সবরকম গাইডলাইন অনুসরণ করার কথাও স্মরণ করিয়ে দিয়েছিল।

সম্প্রতি করোনা অতিমারী থেকে লক্ষাধীক প্রাণ বাঁচানোর জন্য খুব দ্রুত এর ভ্যাকসিন তৈরি নিয়ে গবেষণা ও সেই সংক্রান্ত তহবিল গঠনে নজিরবিহীন সমন্বয় দেখা গেছে।

You may also like

1 comment

Leave a Reply!