Home বঙ্গ তিন শাবকের জন্ম বাঘিনী শীলার, আনন্দে বেঙ্গল সাফারি পার্ক

তিন শাবকের জন্ম বাঘিনী শীলার, আনন্দে বেঙ্গল সাফারি পার্ক

by banganews

উত্তরবঙ্গ, ১২ অগাস্ট, ২০২০: শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে তিনটি ব্যঘ্র শাবকের জন্ম দিল বাঘিনী শীলা। বেঙ্গল সাফারির পরিচালক ধর্মদেও রায় জানিয়েছেন, বেঙ্গল সাফারিতে বাঘের সংখ্যা বেড়ে সাত হয়েছে। নতুন অতিথিদের আগমনে খুশির হাওয়া সেখানে। পার্কে তোলা ছবিগুলিতে শিলাকে তার বাচ্চাদের আদর করতে দেখা গেছে। ছবিগুলি সোশ্যাল মিডিয়ায় শেয়ার হওয়ার সঙ্গে সঙ্গেই ভাইরাল হয়ে যায়। নেটিজেনরা ছবিগুলি দেখে আনন্দ প্রকাশ করেছেন। বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়ও উচ্ছ্বসিত এই খবরে।

আরও পড়ুন :  মহাকাশ থেকে তোলা গ্যালাপাগোস দ্বীপপুঞ্জের ছবি

২০১৮ সালেও তিনটি সন্তানের জন্ম দিয়েছিল শিলা। গতবার শিলার সঙ্গীর নাম ছিল স্নেহাশিস। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই তিন বাঘ শাবকের নামকরণ করে কিকা, রিকা এবং ইকা। পরে শারীরিক দুর্বলতার কারণে মারা যায় ইকা। বাকি দুই শাবক কিকা ও রিকা বেড়ে ওঠে সাফারি পার্কে। স্নেহাশিসকে আলিপুর চিড়িয়াখানায় পাঠিয়ে দেওয়া হলে বিভানের সাথে সংসার পাতে শিলা। কর্তৃপক্ষ শীলার গর্ভাবস্থা সম্পর্কে জানতে শিলার ওপর নজরদারি রেখেছিল। মা সহ তিন শাবকই সুস্থ আছে বলেও জানিয়েছেন এক কর্মী।

আরও পড়ুন :  কবিতা দিয়ে স্বপ্ন দেখাচ্ছেন সুহান বসু

বিশ্বের মোট বাঘের ৮০ শতাংশই রয়েছে ভারতে। এদেশে ২০০৬ সালে ১,৪১১টি বাঘ ছিল যা ২০১০ সালে বেড়ে দাঁড়ায় ১,৭০৬, ২০১৪ সালে ২,২২৬ এবং ২০১৮ সালে ২,৯৬৭টি। ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ড এবং গ্লোবাল টাইগার ফোরাম অনুসারে বিশ্বব্যাপী বন্য বাঘের সংখ্যা ২০১০ সালে ৩,১৫৯ থেকে বেড়ে ২০১৬ সালে ৩,৮৯০ তে দাঁড়িয়েছে। বিশ্বে বাঘের সংখ্যা বাড়ানোতে ভারতের ভূমিকা অপরিসীম। ভারতে জাতীয় বাঘ সংরক্ষণ কর্তৃপক্ষ দ্বারা পরিচালিত মোট ৫০ টি ব্যাঘ্র প্রকল্প রয়েছে।

You may also like

1 comment

Leave a Reply!