Home বিদেশ নোবেল শান্তি পুরস্কারের জন্য ট্রাম্পের নাম সুপারিশ

নোবেল শান্তি পুরস্কারের জন্য ট্রাম্পের নাম সুপারিশ

by banganews

নিউ ইয়র্ক, ৯ সেপ্টেম্বর, ২০২০: মার্কিন প্রেসিডেন্টের পক্ষে সবচেয়ে আনন্দের খবর। ২০২১-এর নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংযুক্ত আরব আমিরশাহী ও ইজরায়েলের মধ্যে দীর্ঘদিনের বিবাদ মিটিয়ে শান্তির রাস্তা দেখানোয় নোবেল কমিটির কাছে ট্রাম্পের নাম সুপারিশ করেছেন নরওয়ের সাংসদ ক্রিশ্চিয়ান টাইব্রিঙ্গ জেদদে। তিনি ন্যাটো-রও গুরুত্বপূর্ণ সদস্য।

আরও পড়ুন এবার ফেসবুকের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ, ইস্তফা ভারতীয় বংশোদ্ভুতের

নরওয়ের সাংসদ জেদদে বলেন, “আন্তর্জাতিক মঞ্চে শান্তি প্রতিষ্ঠায় বাকিদের থেকে অনেক বেশি কাজ করেছেন ডোনাল্ড ট্রাম্প। সংযুক্ত আরব আমিরশাহী ও ইজরায়েলের মধ্যে শান্তি ফিরিয়ে আনতে তাঁর অবদান অশেষ।”
চারবারের সাংসদ ক্রিশ্চিয়ান টাইব্রিঙ্গ জেদদের দাবি, এতদিন পর এই প্রথম ট্রাম্পের দেখানো পথেই আরব দেশগুলি ও ইজরায়েলের মধ্যে শান্তি ফিরবে।
অগাস্ট মাসের ১৩ তারিখে অনুষ্ঠিত হয়েছে এই শান্তি বৈঠক। মার্কিন প্রেসিডেন্টের উদ্যোগে সেপ্টেম্বর মাসের ১৫ তারিখ আনুষ্ঠানিকভাবে শান্তিচুক্তি স্বাক্ষর করবে সংযুক্ত আরব আমিরশাহী ও ইজরায়েল। এবার সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের দেশগুলির সঙ্গে শান্তি প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়ার পক্ষেই সায় দিয়েছেন ট্রাম্প।
উল্লেখ্য, এই চুক্তি অনুসারে, ইজরায়েলকে একটি সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে সংযুক্ত আরব আমিরশাহী। প্রতিদানে প্যালেস্তাইনের ওয়েস্ট ব্যাঙ্ক এলাকা অধিগ্রহণ করার পরিকল্পনা বাতিল করবে ইজরায়েল। উল্লেখ্য, কয়েক দশকের রক্তক্ষয়ী সংঘাতে ইতি টেনে মিশর ও জর্ডনের পর আরব দুনিয়ার তৃতীয় দেশ হিসেবে ইজরায়েলকে স্বীকৃতি দিল সংযুক্ত আরব আমিরশাহী।

আরও পড়ুন কঙ্গনা: হাত গুটিয়ে নিচ্ছে শিবসেনা?

ক্রিশ্চিয়ান টাইব্রিঙ্গ জেদদে-র মতে, সাম্প্রতিক সময়ে বিশ্বশান্তির পথে এর চেয়ে গুরুত্বপূর্ণ চুক্তি আর হতে পারে না। বিশ্বশান্তির জন্য নোবেল পুরস্কার পাওয়া বহু রাষ্ট্রনেতার থেকেও শান্তির ব্যাপারে ট্রাম্পের ভূমিকা অনেক বেশি বলে মন্তব্য করেছেন জেদদে।

You may also like

Leave a Reply!