Home কলকাতা সর্বসাধারণের কথা মাথায় রেখেই নতুন দাম ধার্য ভর্তুকিহীন রান্নার গ্যাসের

সর্বসাধারণের কথা মাথায় রেখেই নতুন দাম ধার্য ভর্তুকিহীন রান্নার গ্যাসের

by banganews

কলকাতা, ১লা আগস্ট, ২০২০ : ইতিপূর্বে জুন মাস পর্যন্ত ভর্তুকিহীন ১৪.২ কেজির গ্যাস সিলিন্ডারের দাম কলকাতা শহরে ছিল ৬১৬ টাকা। গত মে মাসে রান্নার গ্যাসের দাম কমানো হয়েছিল ১৬২ টাকা ৫০ পয়সা। সেই দামই জুন মাসে বাড়িয়ে দেওয়া হয় ১১.৫০ টাকা। এ মাসের শুরুতেই সাধারণের জন্য স্বস্তির খবর নিয়ে এলো কেন্দ্র সরকার। সূত্র মারফত জানা যাচ্ছে এই মাসে সরকারি তেল সংস্থাগুলি রান্নার গ্যাসের দামে কোন রকমের রদবদল ঘটায়নি। এইচপিসিএল, বিপিসিএল, আইওসি প্রভৃতি সংস্থাগুলি মিলিতভাবে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে।

আরও পড়ুন আজ থেকে সারা দেশে আনলক ৩

দেশের রাজধানী দিল্লিতে ১৪.২ কিলোগ্রামের ভর্তুকিহীন লিকুইফাইড পেট্রোলিয়াম গ্যাস সিলিন্ডারের দাম অপরিবর্তিত। বর্তমানে রান্নার গ্যাসের বাজারদর দিল্লিতে ৫৯৪ টাকায় চলছে। গোটা দেশের অন্য অনেক গুরুত্বপূর্ণ শহরেও রান্নার গ্যাসের দাম রয়েছে একই। । মে মাসে এক ঝটকায় সেই গ্যাস ১৬২.৫০ টাকা সস্তা হয়ে গিয়েছিল। জুলাই মাসের শুরুতে তাই সিলিন্ডার প্রতি প্রায় ৪ টাকা দাম বাড়ানো হয়েছিল, তার আগের মাসেও দাম বেড়েছিল ১১ টাকা ৫০ পয়সা। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন এর ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী অগাস্ট মাসে রান্নার গ্যাসের দামের কোনরকম হেরফের করা হয়নি। মুম্বাইতে গ্যাসের দাম ৫৯৪, চেন্নাইতে ৬১০.৫০ টাকায় স্থির রয়েছে। কলকাতার ক্ষেত্রে সিলিন্ডার পিছু দাম বেড়েছে ৫০ পয়সা। বিগত তিন মাস ধরে রান্নার গ্যাসের জন্য রেজিস্টার্ড একাউন্টে টাকা ঢোকেনি কোনো গ্রাহকদের। বেশ কিছু প্রখ্যাত সংবাদমাধ্যম দাবি করেছিল মে মাস থেকে এলপিজি সিলিন্ডারের দাম কমানোর পর গ্যাসে সাবসিটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আরও পড়ুন আজ থেকে বদলে যাচ্ছে ব্যাঙ্কের বেশ কিছু নিয়ম

ভর্তুকিহীন সিলিন্ডারের দাম কমে গিয়েছে অনেকটাই, অন্যদিকে ভর্তুকিযুক্ত গ্যাসের দাম বেড়েছে বহুলাংশে। এর ফলে উভয় রকম সিলিন্ডারের মধ্যে দামের পার্থক্য হয়েছে ন্যূনতম। এরই জেরে মে, জুন, জুলাই মাসে যে গ্রাহকরা গ্যাস নিয়েছেন তাদের একাউন্টে ভর্তুকির টাকা ট্রান্সফার করা হয়নি।

You may also like

Leave a Reply!