Home বঙ্গ রঞ্জনডি, ‘ পুরুলিয়ার সুন্দরবন’, জেলার নতুন ট্যুরিস্ট ডেস্টিনেশন

রঞ্জনডি, ‘ পুরুলিয়ার সুন্দরবন’, জেলার নতুন ট্যুরিস্ট ডেস্টিনেশন

by banganews

বঙ্গ নিউস, ২৭ ডিসেম্বর, ২০২০ঃ শীত পড়তেই পর্যটকের আনাগোনা শুরু হয়েছে রাঙামাটির দেশ পুরুলিয়ায়। অযোধ্যা পাহাড়, গড়পঞ্চকোট, জয়চন্ডী পাহাড়, বড়ন্তী প্রভৃতি পরিচিত জায়গাগুলিতে যেমন লোকজন আসছেন, তেমনই এইবার মানুষজন পাড়ি জমাচ্ছেন রঞ্জনডিতে। এই জায়গার সৌন্দর্যকে অনেকেই সুন্দরবনের সঙ্গে তুলনা করে তাকে বলছে ‘ পুরুলিয়ার সুন্দরবন’ ।
এই মরশুমে ভ্রমণপিপাসুদের নতুন ডেস্টিনেশন রঞ্জনডি । এখানের যোগমায়া সরোবরকে কেন্দ্র করেই পর্যটকের আনাগোনা বাড়ছে ।
সোশ্যাল মিডিয়ার দৌলতে পরিচিতি লাভ করেছে এই জায়গা। পুরুলিয়ার সুন্দরবন রঞ্জনডি এখন সোশাল মিডিয়াতে ভাইরাল ।

 

ভ্রমণপিপাসুদের মতে, এই জলাধারকে কেন্দ্র করে পর্যটন কেন্দ্র গড়ে ওঠার সম্ভাবনা রয়েছে । না, সুন্দরবনের মত এখানে বাঘ বা হিংস্র জন্তু নেই, নেই সুন্দরী, গরাণ গাছও। তবে জলাধারের চারদিকে আছে নানা গাছের সারি । নৌকাবিহার করা যাচ্ছে সেখানে । নৌকা করে চলে যাওয়া যাচ্ছে অনেক দূর পর্যন্ত । হরেক রকম গাছের সঙ্গে আছে হরেকরকমের পাখির কলকাকলি । টলটলে স্বচ্ছ জলে নৌকা ভ্রমণের আনন্দ।

পুরুলিয়া জেলার কাশীপুর ব্লকের অন্তর্ভুক্ত এই জায়গা। এখানে ইতিমধ্যেই থাকার জন্য গেস্ট হাউস তৈরি করে দিয়েছে কাশীপুর পঞ্চায়েত সমিতি। এলাকার বিধায়ক স্বপন বেলথলিয়া জানান, ” নানা জায়গা থেকে লোকজন এসে এখন ভিড় করছেন রঞ্জনডির এই যোগমায়া সরোবরে। আগামী দিনে এই জায়গাকে ঘিরে পর্যটন কেন্দ্র গড়ে উঠবে । আমরা তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি ।”

 

পুরুলিয়া শহর থেকে এই জায়গা প্রায় 50 কিলোমিটার । আদ্রা স্টেশন থেকে 14 কিলোমিটার ও কাশীপুর থেকে 7 কিলোমিটার । পুরুলিয়া শহর থেকে ও আদ্রা স্টেশন থেকে সহজেই আসা যায় এখানে । কাশীপুরের ধতলার মোড় থেকে ডানদিকের পথ ধরে একটু এগিয়ে গেলেই রঞ্জনডি , পুরুলিয়ার সুন্দরবন, এই জেলার নবতম ট্যুরিস্ট ডেস্টিনেশন ।

 

আদ্রা স্টেশন নেমে জয়চন্ডী পাহাড়ে সকালটা কাটিয়ে বিকালে সৌন্দর্য উপভোগ করা যায় এই জলাধারে। বা মাইকেল মধুসূদন দত্তের স্মৃতি বিজড়িত কাশীপুর রাজবাড়ী ঘুরেও আসা যায় ‘ পুরুলিয়ার সুন্দরবন ‘ এ।
শেষ বিকেলের ওম গায়ে মেখে পড়ন্ত সূর্যের সৌন্দর্য উপভোগ করা যায় জলাধারে নৌকা বিহার করতে করতেই ।

You may also like

Leave a Reply!