Home বিনোদন করোনা আবহে জীবনমুখী গানে দৃপ্ত প্রত্যয়ের অঙ্গীকার

করোনা আবহে জীবনমুখী গানে দৃপ্ত প্রত্যয়ের অঙ্গীকার

by banganews

বঙ্গ নিউস, ২৭ অক্টোবর, ২০২০ঃ সুহান বসুর কথায় দীপময় দাসের সুরে মৌসুমি হোসেন এর গাওয়া পুজোর গান। এই গান অনেকগুলো কারণে বিশেষ। প্রথমত করোনা আবহে বর্তমান পরিস্থিতির বাস্তব চিত্র এই গানে ফুটে উঠেছে৷ দ্বিতীয়ত এই গানের কথা লেখা হয়েছে কবি সুভাষ মুখোপাধ্যায়ের কবিতার লাইনের অনুকরণে। শব্দ বদল হয়েছে৷ ” প্রিয় ফুল খেলবার দিন নয় অদ্য ” সুভাষ মুখোপাধ্যায় এর কবিতার বিখ্যাত এই লাইনকে গানের সুরে বদলে নেওয়া হয়েছে জীবনকে সাজানোর দিন নয় অদ্য।

এই অস্থির পরিস্থিতিতে যখন জীবন বিপন্ন, নিরন্ন অসহায় মানুষ বেকারত্বের জ্বালায় দিশাহীন তখন যেন সুভাষ মুখোপাধ্যায়ের কলম আর বর্তমান সময় একই রকম প্রাসঙ্গিক হয়ে ওঠে৷এ এমন এক গান, যা আমাদের অন্তর্চেতনাকে জাগ্রত করবে৷ মানুষকে সচেতন করবে।

কঠিন সময় লড়াই করার অনুপ্রেরণা দেবে৷ আমরা পারব। ঠিক পারব এই কঠিন লড়াই জিততে৷ এই দৃপ্ত প্রত্যয় পরিস্ফুট হয় গানের কথায় সুরে গায়কীতে।

একসময় জীবনমুখি গান তৈরি হত৷ বাংলার নিজস্ব গান সমাজ বাস্তবতার ছাঁচে তৈরি সেসব গান বললেই কবীর সুমন নচিকেতার কথা মনে পড়ে। তারপর এই জীবনের গান আমজনতার কথা বলা আছে এমন কথা গানে খুব একটা ব্যবহার হত না। আজকের পরিস্থিতিতে জীবনমুখী গানের দিকে বাংলা সঙ্গীতের মোড় ঘুরিয়ে দিয়ে মানুষকে উদ্বুদ্ধ করার যে অভিনব প্রয়াস একইসঙ্গে কবিতা ও গান কাব্যময় সঙ্গীত সর্বতোভাবেই সার্থক হয়ে উঠেছে৷

You may also like

Leave a Reply!