Home বঙ্গ এ বার বদলি করা হবে পার্শ্ব শিক্ষিকাদের

এ বার বদলি করা হবে পার্শ্ব শিক্ষিকাদের

by banganews

বাড়ি থেকে বহু দূরে বদলি হবার নোটিশ পেয়ে  সম্প্রতি কীটনাশক খেয়ে আত্মহত্যার চেষ্টা করেছিলেন কিছু পার্শ্ব শিক্ষিকা।  অভিযোগ উঠেছিল, এই বদলির নির্দেশ বেআইনি। প্রতিবাদী শিক্ষিকারা কিছু দিন আগে তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন। এবার পার্শ্ব শিক্ষিকাদের বদলি নীতি বলবৎ করতে চলেছে রাজ্য সরকার।

বৃহস্পতিবার বিকাশ ভবনে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সঙ্গে বৈঠকের শেষে  শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, ‘‘পার্শ্ব শিক্ষিকাদের বদলি ছাড়াও পুরসভার শিশু শিক্ষা কেন্দ্র বা এসএসকে, মাধ্যমিক শিক্ষা কেন্দ্র বা এমএসকে-র শিক্ষক-শিক্ষিকাদের শিক্ষা দফতরে আনা যায় কি না, সেই সংক্রান্ত ফাইলটিও দেখছি।’’ যে-সব পার্শ্ব শিক্ষিকা কীটনাশক পান করেছিলেন, তাঁরা মামলা প্রত্যাহার করলে, তাঁদের বদলি রদের বিষয়টিও ভেবে দেখা হবে বলে জানান ব্রাত্য বসু৷

 

শীতকালীন অধিবেশনে আসতে চলেছে ক্রিপ্টোকারেন্সি বিল

এসএসকে এবং এমএসকে শিক্ষক-শিক্ষিকারা পুরসভার অধীনে থাকলেও শিক্ষামন্ত্রীর আশ্বাস দিয়েছেন,  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা  বলে পার্শ্ব শিক্ষক-শিক্ষিকাদের দাবি যতটা সম্ভব পূরণ করা হবে।

বাম জমানায় স্কুলে নিয়মিত শিক্ষক-শিক্ষিকাদের সাহায্য করার জন্য সরকার চুক্তিভিত্তিক পার্শ্ব শিক্ষক-শিক্ষিকা নিয়োগ করেছিল। চুক্তি-ভিত্তিক নিয়োগ বলে তাঁদের বদলি করা হত না।

এর মধ্যে নিজেদের দাবিদাওয়া নিয়ে পার্শ্ব শিক্ষক-শিক্ষিকারা আন্দোলন শুরু করলে সেই আন্দোলনকারী শিক্ষিকাদেরই কয়েক জনকে দূরে বদলি করে দেয় সরকার এমন অভিযোগ শোনা গিয়েছে ।

যদিও পরে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সাধারণ সম্পাদক মইদুল ইসলাম-সহ মঞ্চের সকলেই তৃণমূলে যোগ দেন।

প্রশ্ন উঠছে,  পার্শ্ব শিক্ষিকাদের বদলি করা হলেও পার্শ্ব শিক্ষকদের  বদলির কথা বলা হচ্ছে না কেন ?

মইদুল এ দিন বলেন, ‘‘প্রথমত এটা স্বেচ্ছা-বদলি। অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে, কমবয়সি শিক্ষিকারা এই কাজে যোগ দেওয়ার পরে বিবাহ সূত্রে দূরে চলে যাচ্ছেন। দূর থেকে তাঁদের চাকরি করতে সমস্যা হচ্ছে। এই কারণেই সরকার চাইছে, শুধু যাঁরা চাইবেন, তাঁরাই বদলির সুবিধা পাবেন। আর শিক্ষকদের যে-হেতু অন্যত্র যাওয়ার প্রশ্ন নেই, তাই তাঁদের এই বদলির তালিকায় রাখা হয়নি।’’  মইদুল বলেন, ‘‘পার্শ্ব শিক্ষিকারা চাইল্ড কেয়ার লিভ-ও পাবেন বলে শিক্ষামন্ত্রী আশ্বাস দিয়েছেন। প্রতিশ্রুতি দেন, আমাদের বেতন বৃদ্ধির ব্যাপারেও মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন।’’

You may also like

Leave a Reply!