Home দেশ চিনের সঙ্গে হাত মিলিয়ে লাদাখ সীমান্তে সৈন্য পাঠাচ্ছে পাকিস্তান

চিনের সঙ্গে হাত মিলিয়ে লাদাখ সীমান্তে সৈন্য পাঠাচ্ছে পাকিস্তান

by banganews

একদিকে চিনের সঙ্গে ভারতের দফায় দফায় বৈঠক চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার কথা বলছে ভারত চিন দু’পক্ষই। কিন্তু অন্যদিকে শোনা যাচ্ছে, পাকিস্তানের সঙ্গে যোগসাজশ চলছে চিনের। এই সংঘাতে চিনের পাশে থাকার জন্য লাদাখ সীমান্তে যাচ্ছে পাক সেনা৷

সূত্রের খবর, গিলগিট-বালতিস্তান এলাকার দিকে সৈন্য পাঠিয়েছে পাকিস্তান। চিনা সেনার সঙ্গে যুক্ত হওয়ার জন্য ২০,০০০ অতিরিক্ত বাহিনী লাদাখ অঞ্চলের দিকে পাঠিয়েছে পাকিস্তান। মনে করা হচ্ছে, চিন-পাকিস্তান উভয়েই ভারতের সঙ্গে টু ফ্রন্ট ওয়ারের দিকে যেতে চাইছে।

আরও পড়ুন ফের তামিলনাড়ু থার্মাল পাওয়ার প্ল্যান্টে ভয়াবহ বিস্ফোরণঃ মৃত ৪, আহত ১৩ 

ইন্ডিয়া টুডে-তে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই-এর সঙ্গে গোপনে কথাবার্তা চলছে চিনের। এমনকি পাকিস্তানের কুখ্যাত ‘ব্যাট’ বাহিনীকে দিয়ে ভারতে হামলা চালানোর পরিকল্পনাও করা হচ্ছে।

এদিকে আবার কাশ্মীরের দিকে দলে দলে জঙ্গি পাঠানো হচ্ছে। সাম্প্রতিককালে অন্তত ১২০ জঙ্গিকে খতম করেছে ভারতীয় সেনা, এরা বেশিরভাগই পাক জঙ্গি বলে জানা গিয়েছে। ভারতীয় সেনার উপর হামলা চালিয়ে ভারতের পরিস্থিতি টালমাটাল করে দেওয়ার ছক কষছে দুই দেশ।

আরও পড়ুন কেন্দ্রের তরফে ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা হলেও, ভারতে নিষিদ্ধ হচ্ছে না পাবজি।

মঙ্গলবারই ভাররত ও চিনের মধ্যে ১০ ঘণ্টা ধরে চলে কমান্ডার বৈঠক। চিন যে অংশের দাবি করতে শুরু করেছে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ভারত। গালোয়ান ভ্যালি ও প্যাংগং লেক সহ অন্যান্য জায়গা থেকে দ্রুত সেনা সরানোর কথা বলেছে ভারত।

You may also like

Leave a Reply!