Home দেশ কোভিদ-১৯ রুখতে সুরক্ষাবিধি মেনে প্রত্যহ পাঁচশো পুণ্যার্থীর হবে অমরনাথ দর্শন

কোভিদ-১৯ রুখতে সুরক্ষাবিধি মেনে প্রত্যহ পাঁচশো পুণ্যার্থীর হবে অমরনাথ দর্শন

by banganews

বৈশ্বিক মহামারীর প্রভাবে অমরনাথ তীর্থযাত্রা বিধিসম্মত সতর্কীকরণ মেনে আয়োজন করা হবে। জম্মু-কাশ্মীর প্রশাসন সীমিতসংখ্যক মানুষের জন্য অমরনাথ যাত্রার বিশেষ সম্মতি দিল ৷ তিন হাজার মিটার উঁচুতে অবস্থিত পবিত্র এই গুহাতে রোজ পাঁচশো পুণ্যার্থীকে অমরনাথ দর্শনের সুযোগ করে দেওয়া হবে ৷ এই তীর্থ এলাকায় প্রবেশের জন্য প্রশাসনিক স্তরে (SOP) লাগু করা হবে ৷ আগামী শ্রাবণ মাসের সকাল সাড়ে সাত ঘটিকা থেকে আটটা বেজে কুড়ি মিনিট অবধি অমরনাথের আরতি হয়, এবার থেকে সরাসরি সেই লাইভ দেখানো হবে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন মধ্যরাতে সীমান্তে বাংলাদেশি পাচারকারীদের সঙ্গে সংঘর্ষে আহত ৩ বিএসএফ জওয়ান

মুখ্যসচিব বিবিআর সুব্রহ্মামনিয়ম জানিয়েছেন , এবারের যাত্রা সীমিত স্তরে আয়োজন করা হবে ৷ এই তীর্থের সময় করোনা উপসর্গ সম্পর্কিত সমস্ত পরীক্ষা ও সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করার ব্যবস্থা করা হয়েছে৷ জম্মু থেকে সড়ক পরিবহনে অমরনাথ অবধি যাওয়া যাবে, রোজ কেবল ৫০০ পুণ্যার্থীকে অনুমতি দেওয়া হবে তীর্থের জন্য ৷ দেশের সুপ্রিম কোর্ট দ্বারা গঠিত একটি কমিটির বৈঠকে এইসব বিষয়গুলি পর্যালোচনা করে তবে সিদ্ধান্ত গৃহীত হয়। সেই কমিটিরই এক আধিকারিক জানিয়েছেন অমরনাথ যাত্রার জন্য সুরক্ষাব্যবস্থা নিশ্চিত করতে সব ব্যবস্থার অনুপুঙ্খ পর্যবেক্ষণ করা হচ্ছে।

আরও পড়ুন প্রবীণ নাগরিকদের বিশেষ সুবিধে দিচ্ছে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক

এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুসারে দুটি রাস্তা দিয়ে অনন্তনাগ থেকে পহেলগাঁও এবং গন্দেরবলের বালতাল থেকে এই যাত্রাটি সূচিত করা হবে ৷ বিয়াল্লিশ দিনের এই যাত্রা ২৩ জুন থেকে শুরু হবে, তবে এবার অতিমারীর জেরে এবারে নির্ধারিত দিনে অমরানথ যাত্রা শুরু করা যায়নি, দেরিতে হলেও অমরনাথ যাত্রা যাতে শুরু করা যায় সেজন্য তৎপর কেন্দ্র।
অমরনাথজী শ্রাইন বোর্ড (SASB) চলতি মাসের শেষ সপ্তাহ পর্যন্ত সংক্ষিপ্ত সময়ের মধ্যে আবেদন জমা নেবে। অমরনাথ যাত্রার সমীক্ষা করার সময় মুখ্যসচিব জানিয়েছেন , করোনা অতিমারী পরিস্থিতির কথা মাথায় রেখেই মূল ব্যবস্থাপনা করা হয়েছে ৷ আমাদের রাজ্যের কার্যকারী সমিতির শাখাও আবেদনের বিশেষ প্রক্রিয়া শুরু করে দিয়েছে। জম্মু-কাশ্মীরে ঢোকা সব যাত্রীর করোনা পরীক্ষা করা হবে, তাতে সবুজ আলো এলে তবেই তারপরবর্তী পর্যায়ে আবেদন জমা করা যাবে।পুণ্যার্থীদের অমরনাথ দর্শন এই পরিস্থিতিতে কতটা যুক্তিযুক্ত উঠছে সেই প্রশ্ন।

You may also like

Leave a Reply!