Home দেশ এবার তথ্য ও সম্প্রচার মন্ত্রকের আওতায় অনলাইন মিডিয়াও

এবার তথ্য ও সম্প্রচার মন্ত্রকের আওতায় অনলাইন মিডিয়াও

by banganews

বঙ্গ নিউস, ১১ নভেম্বর, ২০২০ঃ অনলাইন সমস্তরকম কনটেন্ট তথ্য ও সম্প্রচার মন্ত্রকের আওতায় আনা নিয়ে বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্রীয় সরকার। অনলাইন খবরের ওয়েবসাইটগুলি ছাড়াও রয়েছে সিনেমা, ওয়েব,সিরিজ সহ সবরকম বিনোদনমূলক কনটেন্টও। গত সপ্তাহেই ওয়েব প্লাটফর্মগুলি নিয়ন্ত্রণের জন্য সরকারের উত্তর চায় সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন নীতিশই মুখ্যমন্ত্রী হবেন, জল্পনায় জল ঢেলে বলল বিজেপি

বুধবার জারি করা ক্যাবিনেট সচিবালয়ের তরফে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। অনলাইন খবরের পোর্টাল, বিনোদনমূলক বা কারেন্ট অ্যাফেয়ার্স বা যে কোনওরকম ওয়েব কনটেন্টে নিয়ন্ত্রণ করা নিয়ে সোমবার বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় সরকার। বুধবার সেই বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। খবরের কাগজ, টেলিভিশন চ্যানেলের ওপর নজরদারি করার জন্য থাকলেও, ওয়েবসাইটগুলির ওপর নজরদারির কোনও সংস্থা বা কমিটি নেই। খবরের কাগজের ক্ষেত্রে সেগুলিকে নিয়ন্ত্রণ করে প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া, খবরের চ্যানেলগুলিতে তা নিয়ন্ত্রণ করে নিউজ ব্রডকাস্টার অ্যাসোসিয়েশন, বিজ্ঞাপনের ওপর নজরদারি চালায় অ্যাডভারটাইজিং স্টান্ডার্ট কাউন্সিল অফ ইন্ডিয়া, অন্যদিকে, সিনেমার ক্ষেত্রে সেই কাজটি করে থাকে সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন। যদিও অনলাইন পোর্টালগুলির ক্ষেত্রে বা যে কোনওরকম অনলাইন কনটেন্টের ক্ষেত্রে এই ধরণের কোনও সংস্থা বা কমিটি নেই।

আরও পড়ুন করোনা আক্রান্ত রাজ্য পুলিশের ডিজি

একটি জনস্বার্থ মামলার শুনানিতে গতমাসে, ওয়েব প্লাটফর্মগুলির ওপর নজরদারি করা নিয়ে কেন্দ্রীয় সরকারের থেকে প্রতিক্রিয়া চেয়ে পাঠায় সুপ্রিম কোর্ট। কেন্দ্রের পাশাাপাশি তথ্য ও সম্প্রচার মন্ত্রক,. এবং ইন্টারনেট অ্যান্ড মোবাইল অ্যাসোসিয়েশনকেও নোটিশ পাঠায় শীর্ষ আদালত। খবরের পাশাপাশি তালিকায় রয়েছে হটস্টার, আমাজন প্রাইম ভিডিও এর মতো ওয়েব প্লাটফর্মগুলিও।

অনলাইন খবরের পোর্টালগুলির বিরুদ্ধে একাধিকবার ভুয়ো খবর করার অভিযোগ উঠেছে। এমনকী, কোনও নির্ভর বা বিশ্বাসযোগ্য সূত্রের থেকে না পাওয়া বা খবরের নিশ্চয়তার যাচাই না করেই সেই খবর অনলাইন প্লাটফর্মে প্রকাশ করার অভিযোগ উঠেছে। ফলে দেশজুড়ি খবরের বিষয় নিয়ে পাঠকের মধ্যে বা আম জনতার মধ্যে বিরূপ তৈরি হচ্ছে বলে মনে করা হচ্ছে। সেই কারণে এবার অনলাইনে নজরজারি চালানোর প্রক্রিয়া শুরু করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

You may also like

Leave a Reply!