Home পাঁচমিশালি অংকে ভালো হলেই ছাড়তে পারবেন ধূমপানের নেশা! বলছে গবেষণা

অংকে ভালো হলেই ছাড়তে পারবেন ধূমপানের নেশা! বলছে গবেষণা

by banganews

অংকে ভালো হলেই ছাড়তে পারবেন ধূমপানের নেশা! সম্প্রতি এক গবেষণায় উঠে এলো এমনই এক তথ্য। ওই গবেষণায় বলা হয়েছে, ধূমপান ও অংকের মধ্যে রয়েছে সরাসরি যোগাযোগ। দেখা গেছে, যারা ‘চেইন স্মোকার’ অর্থাৎ যা্ঁরা মাত্রারিক্ত ধূমপান করেন, তাঁরা যদি অঙ্কে দক্ষ হন তাহলে খুব সহজেই তাঁরা এই নেশা থেকে বেরিয়ে আসতে পারবেন। বলা ভালো, নেশা থেকে বেরিয়ে আসতে পেরেছেন এমন কিছু ব্যক্তি যারা মাত্রারিক্ত ধূমপান করতেন।

আরও পড়ুন করোনা পসিটিভ এক ব্যক্তি হাজির টালিগঞ্জ থানায়, জানতে পেরেই ছুটে পালালেন পুলিশকর্মীরা

স্বাস্থ্য মনোবিজ্ঞানের সদ্য প্রকাশিত অনলাইন সংস্করণে প্রকাশিত হয়েছে এই গবেষণার সমীক্ষা। ওই গবেষণায় বলা হয়েছে ওহিও স্টেট ইউনিভার্সিটির গবেষকরা এই পরীক্ষা চালিয়েছেন। গবেষণার প্রধান লেখক জানিয়েছেন যে তাঁরা ৬৯৬ জন প্রাপ্তবয়স্কের ওপর এই গবেষণা চালিয়েছিলেন। তাঁদের বেশ কিছু ক্লাস তাঁরা নিয়েছিলেন। তিনি আরো বলেন এই ক্লাস চলাকালীন তাদের ধূমপানের ফলে যেসব ঝুঁকি রয়েছে এবং ফলাফল দেখা যায় সে ব্যাপারে পাঠ এবং কিছু ভয়ঙ্কর সংখ্যা তথ্য তাদের দেওয়া হয়।
এরপর ধূমপায়ীদের সংখ্যা পরিমাপের জন্য একটি ছোট পরীক্ষা নেওয়া হয়েছিল তাঁদের কাছে। আটবার সিগারেটের আটটি সতর্কতার লেবেল চারবার দেখানো হয়েছিল তাঁদের। ওই লেবেলে ধূমপানের বিষয়ক সতর্কতার ব্যাপারে লেখা ও পাঠ ছিল। মূল বিষয়টি ছিল, ধূমপান স্বাস্থ্যের কতটা ঝুঁকির সম্ভাবনা বাড়িয়ে দেয়। এরপর তারা সেই পরীক্ষায় প্রতিটি ব্যক্তির সংবেদনশীল প্রতিক্রিয়া বিশ্বাসযোগ্যতা এবং ওই অধ্যায়নের প্রতিটির সঙ্গে ব্যক্তিদের নিজস্ব মতামত ও প্রাসঙ্গিকতা লক্ষ্য করে তার ওপর নম্বর দিয়েছিলেন গবেষকরা। এর থেকে তাঁরা এই ধারণায় উপনীত হয়েছেন। সহজ করে বললে, যাঁদের স্মৃতিশক্তি ভালো অর্থাৎ তাঁরা সংখ্যা মনে রাখতে পারেন অর্থাৎ এক কথায় তাঁরা মানসিকভাবে যথেষ্ট পারদর্শী সুতরাং এই ধরনের মানুষের ধূমপানের ঝুঁকি ও ক্ষতি সম্পর্কিত বিষয়গুলির আরো ভালোভাবে বোঝার প্রবণতা রয়েছে। এবং যা লক্ষ্য করা গেছে যার ফলে তাঁদের মধ্যে ধূমপান ছাড়ার একদম চেষ্টা লক্ষ্য করা গিয়েছে।

You may also like

Leave a Reply!