Home কলকাতা রেল ও মেট্রো পরিষেবা চালু নিয়ে ধন্দে আধিকারিকরাই

রেল ও মেট্রো পরিষেবা চালু নিয়ে ধন্দে আধিকারিকরাই

by banganews

কলকাতা, ২৯ অগাস্ট, ২০২০: পশ্চিমবঙ্গে ট্রেন কবে চলবে? তার বিধিই বা কী হবে? সেই নিয়ে নিজেদের মতো করে বৈঠক করেছে পূর্ব, দক্ষিণ পূর্ব রেল এবং মেট্রোরেল কর্তৃপক্ষ।
সম্প্রতি নবান্নের সাংবাদিক সম্মেলনে রাজ্য সরকার ট্রেন চালাতে আগ্রহ প্রকাশ করেছে। কিন্তু রাজ্যের কাছ থেকে এখনও কোনও চিঠি তারা পায়নি বলে জানিয়ে দিয়েছে রেল। এই অবস্থায় রেল পরিষেবা চালু করা নিয়ে অসংখ্য প্রশ্ন দেখা দিচ্ছে।
ট্রেন চালু করার পরিস্থিতি খতিয়ে দেখতে আজ মিটিং করল শিয়ালদহ ডিভিশন। তবে সূত্রের খবর, ডিভিশনাল আধিকারিকদের নিজেদের উদ্যোগেই এই মিটিং। এখনও এ ব্যাপারে রেল বা স্বরাষ্ট্র মন্ত্রক থেকে কোনও নির্দেশ এসে পৌঁছয়নি ।

আরও পড়ুন বাবার শেষকৃত্য সারলেন করোনামুক্ত রাজ চক্রবর্তী

আজকের বৈঠকে মূলত স্বাস্থ্যবিধি নিয়ে আলোচনা হয়। যেখানে যাত্রী বেশি সেখানে থার্মাল ক্যামেরা বা স্ক্যানার লাগানোর কথা বলা হয়। স্টেশনে স্বাস্থ্যবিধি বলবৎ করতে রাজ্য প্রশাসনের সাহায্য চাওয়ার বিষয়টি নিয়েও অালোচনা করা হয়।
এই মুহূর্তে প্রায় ১২১টি স্টাফ স্পেশাল ট্রেন চলছে। মুখ্যমন্ত্রীর কথা অনুযায়ী তা বাড়ালে আরও ১০০ টা ট্রেন চালাতে হবে। কিন্তু সমস্যা হল, প্রতিটা স্টেশনে ট্রেন দাঁড়ালে নজর রাখার মতো এত বেশি সংখ্যক রেল রক্ষী বাহিনী হাতে নেই।

আরও পড়ুন এক টাকার স্যানিটারি ন্যাপকিন প্রকল্পে জোর কেন্দ্রের

এদিকে পরিস্থিতি যা তাতে ট্রেন চলার অনুমতি এলেও প্রস্তুতি নিতে চার পাঁচদিন কেটে যাবে বলে মনে করছে শিয়ালদহ ডিভিশন।
মেট্রো সূত্রে খবর, এখন ৫০ শতাংশ কর্মী নিয়ে রোজ স্টাফ স্পেশাল ট্রেন চলছে। পরিষেবা চালু হলে সেই সংখ্যা বাড়াতে হবে। কিন্তু তখন সামাজিক দূরত্ব মানার বিধি কীভাবে কার্যকর করা হবে, তা নিয়েও সংশয় থেকেই যাচ্ছে।

You may also like

Leave a Reply!