Home দেশ প্রায় ১৮০ডিগ্রী ঘুরে ওডিশা সরকার জানালো পুরীতে রথযাত্রা করতে তারা প্রস্তুত

প্রায় ১৮০ডিগ্রী ঘুরে ওডিশা সরকার জানালো পুরীতে রথযাত্রা করতে তারা প্রস্তুত

by banganews

প্রায় ১৮০ডিগ্রী ঘুরে অভিসার সরকার জানালো যে পুরীতে রথযাত্রা করতে তারা প্রস্তুত। তবে সেখানে পূণ্যার্থীদের আসার অনুমতি থাকবে না। নবীন পট্টনায়ক সরকার সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানিয়েছে গজমোতি মহারাজের প্রস্তাব মেনে পুণ্যার্থীদের বাদ রেখেই কেবলমাত্র পুরীর জগন্নাথ দেবের রথ বার করা যেতে পারে।

আরও পড়ুন : করোনা আক্রান্ত দুই বাংলার জনপ্রিয় শিল্পী রেজওয়ানা বন্যা চৌধুরী

এ ব্যাপারে নির্দেশ অনুসারে সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুশার মেহেতা উড়িষ্যা সরকারের এই প্রস্তাবকে সমর্থন করেছেন। আদালতে তিনি জানিয়েছেন এ ব্যাপারে কেন্দ্রের কোন আপত্তি নেই। জমায়েত এড়াতে দূরদর্শনে রথের সরাসরি সম্প্রচার দেখানোর জন্য আদালতে সুপারিশ করেছে কেন্দ্র। সলিসিটর জেনারেল বলেন এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা ঐতিহ্যশালী ধর্মীয় অনুষ্ঠান। তাই এটা বন্ধ রাখা সমীচীন হবে না। এই রথের সঙ্গে কোটি কোটি মানুষের বিশ্বাস জড়িত।

আরও পড়ুন : নয়ডার সেক্টর 50 মেট্রো স্টেশনটি শুধু ট্রান্সজেন্ডার কমিউনিটির জন্য ডেডিকেট করা হল।

মঙ্গলবার প্রভু জগন্নাথ মন্দিরের বাইরে না বেরোলে রীতি অনুযায়ী আগামী ১২ বছর তাকে আর বের করা যাবে না।প্রসঙ্গত, কয়েকদিন আগে করোনা পরিস্থিতিতে এবার পুরীর ঐতিহ্যশালী রথযাত্রা স্থগিতাদেশের নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। প্রধান বিচারপতি বোবদে বলেছিলেন ”রথের অনুমতি দিলে প্রভু জগন্নাথ আমাদের ক্ষমা করবেন না”। পরে এই নির্দেশ পুনর্বিবেচনা করার জন্য আহ্বান জানান পুরী জগন্নাথ মন্দিরের প্রধান সেবায়েত। তিনি আবেদনে উল্লেখ করেছিলেন ১৯১৯ সালেও স্প্যানিশ ফ্লু এর সময় রথযাত্রা হয়েছিল।

You may also like

Leave a Reply!