Home দেশ আমূল পরিবর্তন রেলের টিকিট বুকিং -এ

আমূল পরিবর্তন রেলের টিকিট বুকিং -এ

by banganews

কিউ আর কোড যুক্ত টিকিট আনছে ভারতীয় রেল। করোনা আবহে সংস্পর্শ এড়াতেই এই ব্যবস্থা। ভারতীয় রেলের সব জোনেই কিউ আর কোড যুক্ত টিকিট ব্যবস্থা শুরু হবে।

আই আর সি টি সি’র ওয়েবসাইট মারফত কাটতে হচ্ছে টিকিট। অনলাইনে টিকিট কাটায় ধীরে ধীরে অভ্যস্ত হয়ে উঠছেন যাত্রীরা।
লোকাল ট্রেনের ক্ষেত্রে দৈনিক বা মাসিক টিকিট এখন মোবাইল মারফত কেটে ফেলা যায়।

আরও পড়ুন :  কোঝিকোড়ে বিমান দুর্ঘটনা, প্রোফাইল ফটো পরিবর্তনে শোকপ্রকাশ এয়ার ইন্ডিয়ার

রেল সূত্রে খবর, অনলাইনে টিকিট বুকিংয়ের পরই যাত্রীর নথিভুক্ত মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে কিউআর কোডের লিঙ্ক চলে আসবে। তাতে ক্লিক করলেই দেখা যাবে টিকিট।

যাঁরা ওয়েবসাইট বা মোবাইল অ্যাপের মাধ্যমে টিকিট কাটবেন, তাঁরা এবং যে সব যাত্রী স্টেশনের পিআরএস (প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেম) কাউন্টার থেকে টিকিট কাটবেন, তাঁদেরও কিউআর কোড সমেত টিকিট দেওয়া হবে।

★টিকিট বুকিংয়ের সময় যাত্রী যে মোবাইল নম্বর দেবেন, বুকিং স্টাফ সেই নম্বরেই কিউআর কোডের লিঙ্ক পাঠিয়ে দেবেন এসএমএস করে। ★সংশ্লিষ্ট যাত্রীকে কিউ আর কোড সেভ করে রাখতে হবে।

★ চেকিংয়ের সময় যাত্রী ওই লিঙ্কে ক্লিক করলেই মোবাইল স্ক্রিনে কিউআর কোডটি চলে আসবে।

★ সঙ্গে থাকা ট্যাব বা মোবাইলের মাধ্যমে কিউআর কোডটি স্ক্যান করলেই সংশ্লিষ্ট যাত্রী সম্পর্কে বিশদ তথ্য পেয়ে যাবেন দায়িত্বপ্রাপ্ত ওই টিকিট পরীক্ষক।

আরও পড়ুন :  দেশের করোনা পরিস্থিতি

যাঁরা পিআরএস কাউন্টার থেকে টিকিট কাটবেন, তাঁরা বরাবরের মতোই একটি ‘ফিজিক্যাল টিকিট’ও পাবেন।

রেল সূত্রে জানা যাচ্ছে, এই মুহূর্তে করোনা পরিস্থিতিতে প্রায় ৮৫ শতাংশ যাত্রীই অনলাইনে টিকিট কাটছেন। কিউআর কোডের সঙ্গে যেহেতু স্মার্ট ফোনের কোনও সম্পর্ক নেই, তাই যাত্রীদের সমস্যা হবে না। প্ল্যাটফর্ম টিকিটের ক্ষেত্রে কী করা হবে, তা এখনও স্পষ্ট নয়। রেলের প্রিন্টিং প্রেসের সংখ্যাও ক্রমশ কমিয়ে ফেলা হচ্ছে। ফলে শীঘ্রই ট্রেনের যাত্রীদের ভরসা কিউ আর কোড যুক্ত টিকিট।

You may also like

Leave a Reply!