Home পাঁচমিশালি অনলাইনে কেনাবেচার ক্ষেত্রে বড় সিদ্ধান্ত কেন্দ্রের

অনলাইনে কেনাবেচার ক্ষেত্রে বড় সিদ্ধান্ত কেন্দ্রের

by banganews

ই কমার্সের ক্ষেত্রে বড়সড় পদক্ষেপ নিল ভারত সরকার। ‘মেক ইন ইন্ডিয়া’ ও ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পকে সুদৃঢ় করতে সরকারি ই-মার্কেট প্লেস পোর্টালের মাধ্যমে পণ্য বিক্রির ক্ষেত্রে বেশ কিছু নিয়মাবালী লাগু হল সম্প্রতি। মঙ্গলবার টুইটে সে কথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।
এবার থেকে সরকারি ই-মার্কেট প্লেসে কোন পণ্য নথিভুক্ত করলে তার উৎস কোন দেশ, তা জানানো বাধ্যতামূলক করা হল। এই পোর্টালে ইতিমধ্যেই যেসব বিক্রেতা পণ্য নথিভুক্ত করেছেন তাঁদেরওকেও পণ্যের উৎস সম্পর্কে বিশদ জানাতে হবে। নিয়মিত এই বিষয়টি না হলে পোর্টাল থেকে নথিভুক্ত পণ্য সরিয়ে দেওয়া হতে পার। ‘মেক ইন ইন্ডিয়া’ ও ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পকে উন্নীত করতে এই পদক্ষেপ খুবই গুরুত্বপূর্ণ বলে জানানো হয়েছে।

আরও পড়ুন H- 1B ভিসা স্থগিত করল ট্রাম্প প্রশাসন, ক্ষতিগ্রস্থ হতে পারেন ভারতীয় আইটি প্রফেশনাল 

সরকারি ই-মার্কেট প্লেসে নথিভুক্ত কোনও পণ্য উৎপাদনে কোন দেশের কী উপদান কত শতাংশ ব্যবহার করা হয়েছে, তাও জানা যাবে। জানা যাবে যে দেশীয় উপাদান একটি পণ্যে কতটা ব্যবহার হয়েছে। বিশেষ করে গুরুত্বপূর্ণ যে, পোর্টালে মেক ইন ইন্ডিয়া ফিল্টার রয়েছে। যে পণ্যে ৫০ শতাংশের বেশি দেশীয় উপাদান ব্যবহার করা হয়েছে, ক্রেতা পোর্টাল দেখে তা কিনতে পারবেন। এই ধরনের পণ্যকে প্রথম শ্রেণির পণ্য বলে চিহ্নিত করা হয়েছে।
যেসব ছোট ব্যবসায়ী বেশি করে দেশীয় উপাদানে তৈরি পণ্য বিক্রি করবেন, তাঁরা অগ্রাধিকার পাবেন।

You may also like

2 comments

Leave a Reply!