Home কলকাতা পুরোনো খোলস ছেড়ে নয়াসাজে কলকাতা মেট্রো : কোচ, কাউন্টার, প্ল্যাটফর্ম সর্বত্রই এসি

পুরোনো খোলস ছেড়ে নয়াসাজে কলকাতা মেট্রো : কোচ, কাউন্টার, প্ল্যাটফর্ম সর্বত্রই এসি

by banganews

কলকাতা, ১৩ ই অগাস্ট, ২০২০ : স্বাধীনতা দিবসের আগে দেশব্যাপি স্বচ্ছ ভারত সপ্তাহে নতুন রূপে সাজছে কলকাতা মেট্রো। মাটির নীচ থেকে ওপর সবকটি স্টেশন স্যানিটাইজ করে ঝাঁ চকচকে করে তোলা হচ্ছে। লকডাউনের সুযোগে গত চার মাস ধরে চলছে বিভিন্ন অংশে রক্ষণাবেক্ষণের কাজ। নজর দেওয়া হচ্ছে স্টেশনের এসি ও চলমান সিঁড়িগুলির দিকে।

আরও পড়ুন : চরম অর্থসঙ্কটে এশিয়ার সর্ববৃহৎ কুমীর সংরক্ষণ কেন্দ্র

এই দীর্ঘ সময়ে ইঞ্জিনিয়াররা রোজ ট্রায়াল দিয়েছেন কারশেডে। ব্রেক সিস্টেম পরীক্ষা, বেয়ারিং চেঞ্জ, কারেন্ট কানেক্টর পরীক্ষা, এর পাশাপাশি চলছে এসি কোচের পরীক্ষামূলক চলাচলও। মেট্রো সুড়ঙ্গ এবং ওপরের অংশে হয়েছে থার্ড রেলের চেকিং।

মেট্রোরেল মারফত জানানো হয়েছে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে যখন পূর্বের মত মেট্রোরেল পরিষেবা চালু হবে তখন চলমান সিঁড়ি থেকে প্ল্যাটফর্ম এসি কোনো কিছু নিয়েই আর অভিযোগ থাকবে না নিত্যযাত্রীদের।জানা যাচ্ছে, এবার থেকে গরমে নাজেহাল যাত্রীদের পরিষেবা দেওয়ার জন্য প্রস্তুত হচ্ছে নতুন এসি কোচ। তেমনই, ঠান্ডা হচ্ছে কাউন্টার এরিয়া থেকে প্ল্যাটফর্ম। লকডাউন পরবর্তী সময়ে দৈনিক গড় মেট্রোযাত্রী সংখ্যা ৬.৫ লাখ থাকবে না কমানো হবে তা এখনও জানা যায়নি।

আরও পড়ুন :  ভাইয়ের জন্য ন্যায়বিচারের আবেদন সুশান্তের দিদির

এতদিন নিত্যযাত্রীদের মুখে মুখে ফিরেছে মেট্রো পরিষেবার নানা ত্রুটির ও গোলযোগের সমালোচনা। কখনও সমস্যা এসি নিয়ে, কখনও বা দরজা খোলা বা বন্ধ হওয়ায় অসুবিধা। সেই সব মুশকিল আসান করেই নতুন রূপে যাত্রীদের কাছে আসবে কলকাতার লাইফলাইন মেট্রো রেল।

You may also like

Leave a Reply!