Home স্বাস্থ্য করোনা চিকিৎসায় নতুন আবিষ্কার ভারতীয় বংশোদ্ভূত কিশোরীর

করোনা চিকিৎসায় নতুন আবিষ্কার ভারতীয় বংশোদ্ভূত কিশোরীর

by banganews

বঙ্গ নিউস, ২৭ অক্টোবর, ২০২০ঃ বিশ্বের বিভিন্ন দেশের তাবড় তাবড় বিজ্ঞানীদের কালঘাম ছুটছে করোনার ভ্যাকসিন আবিষ্কার করতে গিয়ে। শোনা যাচ্ছে করোনার ভ্যাকসিন বিশ্বের বাজারে আসতে আরও কয়েকমাস সময় লাগবে। এরইমধ্যে করোনার সম্ভাব্য চিকিৎসা পদ্ধতির আবিষ্কার করে তাক লাগিয়ে দিলেন ভারতীয় বংশোদ্ভূত এক মার্কিন কিশোরী। ১৪ বছরের অঙ্কিতা চেবরোলু আমেরিকার টেক্সাসের বাসিন্দা৷

আরও পড়ুন আনলক-৫ এর গাইডলাইন জারি থাকবে ৩০ নভেম্বর পর্যন্ত

ইন সিলিকো পদ্ধতি ব্যবহার করে এমন এক মলিকিউল তৈরীর পথ দেখিয়েছে অঙ্কিতা SARS COV2 ভাইরাসের সাহায্যকারী প্রোটিন কে অকেজো করে দিতে পারে। ক্লাস এইটে পড়ার সময় অঙ্কিতা প্রজেক্ট জমা দিয়েছিল। পরে গোটা বিশ্বে করোনা মহামারীর সময় চিকিৎসার জন্য ক্রমাগত গবেষণা করতে থাকে সে।

প্রাথমিকভাবে ইনফ্লুয়েঞ্জা ভাইরাস নিয়ে কাজ করেন৷ এত বড় আবিষ্কার করে ফেলেছে তা এখনো বিশ্বাস করতে পারছে না অঙ্কিতা৷ ১৯১৮ সালের মহামারীর কথা জানার পর থেকেই ভাইরাসের চিকিৎসার উপায় খুঁজে বের করতে আগ্রহ জন্মায় তার। বাজারে ইনফ্লুয়েঞ্জার ওষুধ থাকলেও প্রতিবছর অসংখ্য মানুষ মারা যায় ইনফ্লুয়েঞ্জায়।গবেষণা করতে থাকে সে। সেই গবেষণায় সাফল্য অঙ্কিতাকে এনে দিয়েছে ২৫ হাজার ডলার মূল্যের পুরষ্কার। নিজের গবেষণার মাধ্যমে গোটা বিশ্বকে চমকে দেওয়ার এই কাজে অঙ্কিতার অনুপ্রেরণা তার দাদু, যিনি পেশায় কেমিস্ট্রির অধ্যাপক। সকলের মত অঙ্কিতাও চায় করোনার কবল থেকে মুক্ত হোক গোটা বিশ্ব।

You may also like

Leave a Reply!