Home বিদেশ ফরাসি পত্রিকায় প্রকাশিত মহম্মদের কার্টুন, বিক্ষোভ

ফরাসি পত্রিকায় প্রকাশিত মহম্মদের কার্টুন, বিক্ষোভ

by banganews

ইসলামাবাদ, ৫ সেপ্টেম্বর, ২০২০ : ফরাসি পত্রিকা শার্লি এবদো ফের ইসলামের প্রাণপুরুষ হজরত মহম্মদের কার্টুন আঁকায় তা নিয়ে নতুন বিতর্ক মাথা চাড়া দিয়ে উঠেছে। ২০১৫ সালে সেই কার্টুন প্রকাশের পর পত্রিকার দপ্তরে হামলা হয়। ফরাসি আদালতে সেই শুনানির সময় ওই দিনটি স্মরণে রেখে ফের কার্টুনটি প্রকাশ করেছে শার্লি এবদো।

আরও পড়ুন জাতীয় শিক্ষানীতি নিয়ে কেন্দ্রের ডাকা বৈঠকে থাকবেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

পাকিস্তানের নানা প্রান্তে এই নিয়ে তুমুল শোরগোল বেঁধেছে। এই ঘটনার বিরোধিতায় পথে নেমেছেন অসংখ্য মানুষ। তেহরক-ই-লাইবাক নামের এক চরমপন্থী মুসলিম সংগঠন বিরাট প্রতিবাদ মিছিল আয়োজন করেছে। লাহোর, রাওয়ালপিন্ডি, পেশোয়ারের মতো শহরগুলির বহু জায়গা কার্যত অচল ছিল। দেওয়া হয়েছে ফরাসি পণ্য বয়কটের ডাক।

প্রসঙ্গত, ২০০৫ সালে জিলান্ড পোস্টেন নামের এক
ড্যানিশ পত্রিকায় প্রথম ওই কার্টুন প্রকাশিত হয়, শার্লি এবদো পরবর্তীকালে তা নতুন করে ছাপায়। এরপরে হামলার ঘটনা ঘটে। পত্রিকার অফিসে বন্দুকবাজদের আক্রমণে ঘটনাস্থলে ১২ জনের পত্রিকার কর্মীর মৃত্যু হয়।  ফ্রান্সের বিখ্যাত সব কার্টুনিস্টরা ছিলেন নিহতদের তালিকায়। বন্দুকধারীদের সাহায্য করার অভিযোগে ১২ জন পুরুষ ও ১ মহিলাকে গ্রেপ্তার করে পুলিশ।

পত্রিকার সম্পাদক জানিয়েছেন তারা একটি বিশেষ দিনের অপেক্ষায় ছিলেন, গত বুধবার শার্লি এবদোর দপ্তরে গুলি চালানোর মামলার শুনানি শুরু হয়, সেই হিসেবে ওই দিনটিকে কার্টুন নতুন করে ছাপানোর জন্য বেছে নেওয়া হয়েছে।

You may also like

Leave a Reply!