Home বঙ্গ পুজোর মরশুমে কৃষকদের পাশে মমতার সরকার

পুজোর মরশুমে কৃষকদের পাশে মমতার সরকার

by banganews

বঙ্গ নিউস, ২৯ অক্টোবর, ২০২০ঃ  কৃষকদের পাশে দাঁড়াতে আরো একবার যুগান্তকারী পদক্ষেপ মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের। ধানের সহায়ক মূল্য কুইন্টাল প্রতি ৫০ টাকা করে বাড়ানো হয়েছে। খাদ্য দপ্তর সূত্রে এমনটাই জানা যাচ্ছে। ১০ নভেম্বর থেকে ধান সংগ্রহ শুরু হওয়ার কথা।

খারিফ শস্যের মরশুমে ধান সংগ্রহের কাজ শুরু হবে। সেই সময় কৃষকদের কুইন্টাল পিছু ৫০ টাকা করে বেশি দেবে রাজ্য সরকার। আগের মরশুমে দাম ছিল ১৮১৮ টাকা। এছাড়াও সরকার নির্ধারিত সেন্টারে ধান বিক্রি করলে আরও কুড়ি টাকা করে বেশি দেওয়া হত।

আরও পড়ুন করোনা ভ্যাকসিন আগে পাবেন স্বাস্থ্যকর্মীরা, উদ্যোগ নিল স্বাস্থ্যভবন

কৃষকদের এ্যাকাউন্টে সরাসরি টাকা চলে যাবে। নতুন করে রেজিশেন করার দরকার হবে না। কৃষকদের সাহায্য করতে অন্নদাত্রী অ্যাপ এর সাহায্য নেওয়া হবে। যেখানে 5 লক্ষ মেট্রিক টন ধান এর প্রয়োজন হয়, সেখানে ১৩ লক্ষ মেট্রিক টন ধান বেশি কেনা হয়েছে। ২০১৯ এর অক্টোবর থেকে থেকে 30 সেপ্টেম্বর ২০২০ এর মধ্যে প্রায় ১৪ লক্ষ কৃষকের থেকে ধান সংগ্রহ করা হয়েছে।

মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন ২০২১ এর জুন পর্যন্ত রেশন দোকান থেকে বিনামূল্যে খাদ্য শস্য দেওয়া হবে৷ তাই এই বাড়তি ধান সংগ্রহ করা হবে। আগামী মৌসুমের জন্য ৫২ লক্ষ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। এর আগেও কৃষকদের পাশে দাঁড়িয়েছে রাজ্য সরকার।

আরও পড়ুন দুর্গাপুজোর মতই জগদ্ধাত্রী পুজোয় মন্ডপে প্রবেশ নিষেধ চন্দননগরে

বাংলা শস্য বীমা প্রকল্পে চারটি পর্যায়ে বীমার টাকা পেয়ে থাকেন কৃষকরা৷ শস্য রোপনের সময় কোনো কারণে ক্ষতিগ্রস্ত হলে, চাষের সময় ক্ষতিগ্রস্ত হলে, ফসল কাটার সময় ক্ষতিগ্রস্ত হলে, এবং আবহাওয়ার কারণে ক্ষতিগ্রস্ত হলে টাকা দেয় রাজ্য সরকার৷

You may also like

Leave a Reply!