Home বিদেশ প্রেম করেন? তাহলে করোনাকালেও এখানে রয়েছে প্রবেশের অনুমতি

প্রেম করেন? তাহলে করোনাকালেও এখানে রয়েছে প্রবেশের অনুমতি

by banganews

বার্লিন, ৮ ই অগাস্ট,২০২০ : করোনা সংক্রমণের আশঙ্কায় জার্মানি নিবাসীরা, ইউরোপীয়ান ইউনিয়ন বহির্ভূত কোনো দেশে বসবাসকারী তাদের প্রেমিক- প্রেমিকাকে জার্মানিতে আসার আমন্ত্রণ জানাতে অপারগ ছিলেন৷ বিগত মার্চে মাস থেকে এক সরকারি নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল সেদেশে। সেই বিধিনিষেধ তুলে নেওয়া হল শুক্রবার, নয়া সিদ্ধান্ত কার্যকর করা হবে সোমবার থেকেই৷ এসব কিছুর মাঝখানে এক অদ্ভুত শর্ত দিয়েছে জার্মান সরকার৷ তাতে বলা হয়েছে- নিজেদেরকে প্রেমিক প্রেমিকা হওয়ার প্রমাণ দিতে, নিজেদের যুগলত্বের পরীক্ষা দিয়ে পাশ করলে তবেই মিলবে দেশে ঢোকার ছাড়পত্র।

আরও পড়ুন ঘুষ না দেওয়ায় এক শিখ ব্যক্তির উপর অত্যাচার পুলিশের

 

মার্চ মাসে জারি হওয়া এই নিষেধাজ্ঞায়, ই ইয়ু’র বাইরে অন্যকোনো দেশে থাকা প্রেমিক-প্রেমিকাকে জার্মানিতে ঢুকতে দেওয়া হচ্ছিল না। এই সিদ্ধান্ত কার্যকর হবার পর থেকেই ইন্টারনেটে সে দেশের যুগলরা জার্মান সরকারের এমন নির্দয়তার সমালোচনা করে। একনকি চাপ আসে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকেও৷ জনসাধারণের ভালোবাসার জয় হল অবশেষে। নিষেধাজ্ঞা গুটিয়ে নিতে বাধ্য হল জার্মান সরকার৷ সংশোধিত সিদ্ধান্ত অনুযায়ী ইউরোপীয় ইউনিয়নের বাইরে থাকা অন্য যেকোনো দেশের নাগরিকও তাদের প্রেমিক-প্রেমিকাকে দেখতে জার্মানি আসতে পারে।
তবে আগতদের বাধ্যতামূলকভাবে করোনা পরীক্ষা করাতে হবে। টেস্ট রিপোর্ট না আসা পর্যন্ত তাদের রাখা হবে কোয়ারান্টিনে।

আরও পড়ুন মুকেশ আম্বানি বিশ্বের চতুর্থ সম্পদশালী ব্যক্তি, জানালো ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইন্ডেক্স

প্রেমিক প্রেমিকা হিসেবে নিজেদের প্রমাণ করতে কর্তৃপক্ষের কাছে জার্মানির বাইরে বা জার্মানিতে একসাথে থাকার নথি দাখিল করতে হবে। অথবা ইতিপূর্বে উভয়ের ব্যক্তিগত সাক্ষাতের উপযুক্ত প্রমাণ দিতে হবে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রমাণ গ্রাহ্য করলে তবেই মিলবে সে দেশে যাওয়ার অনুমতি। এরপর জার্মানি নিবাসী প্রেমিক বা প্রেমিকা তার সঙ্গীকে সেদেশে আনুষ্ঠানিক ভ্রমণে আসার আমন্ত্রণ পাঠাবেন, এবং এরই সাথে একটি যৌথ ঘোষণাপত্রে স্বাক্ষর করে বয়ান দিতে হবে যে তাদের মধ্যে ব্যক্তিগত সম্পর্ক রয়েছে।

ইতিপূর্বে এই কঠোর সিদ্ধান্তের সমালোচনায় ইন্টারনেটে ঝড় ওঠে৷ এমনকি ‘love is not tourism’ বা ‘ভালোবাসা পর্যটন নয়’ এমন একটি প্রচার শুরু করে নেটিজেনরা৷ প্রতিবাদ এমন পর্যায়ে পৌঁছায় যে সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন তার সদস্য রাষ্ট্রগুলোকে নিষেধাজ্ঞা শিথিল করার পরামর্শ দেয়৷ ডেনমার্ক ও নেদারল্যান্ডসের পথে হেঁটে এবার সেই বিধিনিষেধ তুলে নিল জার্মানিও।

You may also like

Leave a Reply!