Home দেশ “লকডাউন আপনাদের সিদ্ধান্ত, এখন আরবিআইয়ের পিছনে লুকোবেন না” , কেন্দ্রকে ভর্ৎসনা শীর্ষ আদালতের

“লকডাউন আপনাদের সিদ্ধান্ত, এখন আরবিআইয়ের পিছনে লুকোবেন না” , কেন্দ্রকে ভর্ৎসনা শীর্ষ আদালতের

by banganews

নয়াদিল্লি 26 অগাস্ট, 2020 : “লকডাউন আপনারা করেছিলেন, এখন ব্যবসায়িক স্বার্থ দেখে নিজেরা রিজার্ভ ব্যাংকের পিছনে লুকোতে পারবেন না।” মরিটোরিয়াম চলাকালীন ঋণের ওপর অতিরিক্ত সুদ মকুবের আর্জি জানিয়ে দায়ের হওয়া মামলার শুনানিতে কেন্দ্রকে এভাবেই ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন শেষ বয়সের জন্য জেনে নেওয়া যাক সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম

লকডাউনে কাজকর্ম বন্ধ থাকায় বাণিজ্যিক সংস্থা এবং ব্যক্তিগত ব্যাংক ঋণ 31 অগাস্ট পর্যন্ত স্থগিত রাখার অনুমতি দেওয়া হয়েছিল। দেশব্যাপী লকডাউনের কারণ দর্শিয়ে মরিটোরিয়াম বা ঋণশোধ স্থগিতের সময়সীমার মধ্যে যাতে অতিরিক্ত সুদ না নেওয়া হয়, সেই আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করা হয়। তার শুনানিতেই এদিন কেন্দ্রের সমালোচনা করে বিচারপতি অশোক ভূষণের বেঞ্চ। বুধবার সুপ্রিম কোর্ট ঋণের সুদ মকুব নিয়ে কেন্দ্রকে এফিডেভিটের মাধ্যমে তার অবস্থান জানাতে নির্দেশ দিয়েছে আগামী 1 সেপ্টেম্বরের মধ্যে।

কেন্দ্র সুপ্রিম কোর্টকে জানায়, আইনত সব ঋণের সুদ মকুব করলে তা ব্যাঙ্কিং শিল্প এবং বাণিজ্য ক্ষেত্রে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করবে।সলিসিটর জেনারেল তুষার বলেছেন “সবাইকে এক ছাতার তলায় এনে সুবিধা দেওয়া এই মুহূর্তে সম্ভব নয়”। জবাবে বিচারপতি এম আর শাহ বলেন, “কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষের দুরাবস্থাকে অগ্রাহ্য করে কেবলমাত্র ব্যবসায়িক স্বার্থ দেখতে পারে না।”

আরও পড়ুন বিনা কারণে আচমকা মীরাক্কেল থেকে সরানো হল শ্রীলেখাকে

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইতিপূর্বেই সুপ্রিম কোর্টকে জানিয়েছে, সুদ মকুব করা হলে তা দেশের অর্থনৈতিক স্থিতাবস্থা ও ব্যাংকিং সেক্টরের জন্য গুরুতর সংকটের কারণ হবে।
পিটিশনারের তরফের আইনজীবী কপিল সিবল মরিটোরিয়ামের সময়সীমা ৩১ অগাস্টের পরেও বাড়ানোর আবেদন জানান শীর্ষ আদালতে।

You may also like

Leave a Reply!