Home দেশ সুপ্রিম কোর্টে রেজিস্ট্রারদের বিরুদ্ধে মামলা, ৫০ পয়সার কয়েনে জরিমানা বার কাউন্সিলের

সুপ্রিম কোর্টে রেজিস্ট্রারদের বিরুদ্ধে মামলা, ৫০ পয়সার কয়েনে জরিমানা বার কাউন্সিলের

by banganews

দিল্লি, ১৪ অগাস্ট, ২০২০: সুপ্রিম কোর্টে এ এক অভিনব প্রতিবাদ। একশো টাকার জরিমানা মেটানো হল ২০০টি পঞ্চাশ পয়সা জড়ো করে। ঘটনার নেপথ্যে আইনজীবী দীপক কন্সল।
প্রভাবশালীরাই সুপ্রিম কোর্টে ন্যায়বিচার আগে পায়, এমনই অভিযোগ করেন ওই আইনজীবী। প্রমাণও দেন হাতেনাতে। আগেরদিন রাত আটটায় রেজিস্টার হওয়া মামলার শুনানি শুরু হয়ে যায় পরেরদিন কোর্ট খোলার সঙ্গে সঙ্গেই। কারণ সেই মামলা দায়ের করেন কোনও এক প্রভাবশালী ব্যক্তি। দীপক সেই প্রমাণ তুলে ধরেন আদালতের সামনে। তিনি অভিযোগ করেন, রেজিস্ট্রাররা সব সময় প্রভাবশালী ও ক্ষমতাবান ব্যক্তিদের মামলার শুনানি আগে করানোর ব্যবস্থা করে দেন। ফলে রেজিস্ট্রার খাতার অনেক পিছনে নাম থাকা সত্ত্বেও কোনও প্রভাবশালীর দায়ের করা মামলার শুনানি হয়ে যায় সবার আগে। অথচ সাধারণ মানুষের ক্ষেত্রে হয় তার উল্টোটা। সময় পেরিয়ে গেলেও শুনানি শুরু হয় না।

আরও পড়ুন চুল ভিজছে না! শাওয়ারহেড আইনে বদল চান চিন্তিত ট্রাম্প

আইনজীবী দীপক কন্সলের এই অভিযোগ পত্রপাঠ খারিজ করে দেয়় সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ মিশ্রা, বিচারপতি এস আব্দুল নজির ও বিচারপতি এম আর শাহ-র বেঞ্চ। বিচারপতিরা জানিয়েছেন, রেজিস্ট্রাররা সুপ্রিম কোর্টের গুরুত্বপূর্ণ অংশ। তাঁদের বিরুদ্ধে এই অভিযোগ ভিত্তিহীন। রেজিস্ট্রি বিভাগের সব সদস্য দিন-রাত এক করে কাজ করেন। এই মামলা তাঁদের মনোবলে আঘাত হানতে পারে।
রেজিস্ট্রারদের সম্পর্কে এমন অভিযোগ করার জন্য আইনজীবী দীপক কন্সলকে একশো টাকা সাংকেতিক জরিমানারও নির্দেশ দেয় বিচারপতিদের বেঞ্চ।

আরও পড়ুন এইট পাশ যোগ্যতার হাতি তাড়ানোর কাজে আবেদন জমা পিএইচডি,এমএ, এমএসসি পাশদের

এরপর আইনজীবী কন্সলের পাশে দাঁড়ায় বার কাউন্সিল। আদালত তাঁকে জরিমানা করলে সব আইনজীবী মিলে তার বিরোধিতা করেন। সবচেয়ে চমকপ্রদ ঘটনা ঘটে একশো টাকা জরিমানা দেওয়া নিয়ে।
৫০ পয়সার কয়েন এখন দুর্লভ। সুপ্রিম কোর্টের বার কাউন্সিলের সব আইনজীবী মিলে ‘Contribute Rs 100’ নামে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ খুলে ফেলেন এবং ৫০ পয়সার কয়েন সংগ্রহ করতে শুরু করেন। ২০০টি কয়েন সংগ্রহ করে কোর্টে জমা করা হয় জরিমানা হিসাবে। গোটা ঘটনাটিই সুপ্রিম কোর্টের ইতিহাসে নজিরবিহীন।

You may also like

1 comment

Leave a Reply!