Home দেশ Latest Follow Up: ফের বৈঠকে বসছে ভারত-চিন…

Latest Follow Up: ফের বৈঠকে বসছে ভারত-চিন…

by banganews

দিল্লি, ১০ সেপ্টেম্বর : ভারত-চিন সীমান্ত উত্তেজনার মধ্যেই চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই-এর সঙ্গে বৈঠকে বসছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। দু’দেশের মধ্যে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (LAC) বরাবর উত্তেজনা কমাতেই এই বৈঠকের আয়োজন। বৈঠকটি হচ্ছে রাশিয়ার মস্কোতে।
ভারত ও চিনের বিদেশমন্ত্রীরা মস্কোতে সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশনের (SCO) বৈঠকে যোগ দিতে যাচ্ছেন। যদিও এর আগেও ভারত-চিন-রাশিয়ার বৈঠকে তাঁরা দেখা করেছিলেন।

আরও পড়ুন পোড়া রুটি ও পোড়া মাছ ৪৪৭ বছরের কাশীজোড়া রাজবাড়ির পুজোর অন‍্যতম অঙ্গ

সোমবার লাদাখের প্যাংগং লেকের দক্ষিণে ভারত ও চিন সেনার মধ্যে নতুন করে যে উত্তেজনা তৈরি হয় সেই পটভূমিতেই জয়শঙ্কর ও ওয়াং-এর মধ্যে বৈঠক। সোমবার নতুন করে চিনা সেনার তরফে ভারতের একটি সেনাপোস্ট দখলের চেষ্টা করা হয়। ভারতের অভিযোগ, ১৪ জুন গালওয়ান হামলার ছকেই এদিন সেনা পোস্ট দখলের চেষ্টা করে চিন এবং এতে চিনের তরফে গুলিও চলে যা প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ৪৫বছরের ইতিহাসে প্রথম।
সোমবারের ঘটনায় ভারতের বক্তব্য, চিনা সেনারা শূন্যে গুলি চালিয়ে তাদের পিছু হটতে বাধ্য করেছে। যদিও চিনের তরফে এই অভিযোগ উড়িয়ে জানিয়ে দেওয়া হয়, ভারতীয় সেনারা প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে যাওয়ায় তাদের সতর্ক করতে গুলি চালানো হয়েছে। ভারত অবশ্য তা অস্বীকার করেছে।
ভারত-চিন সীমান্তের পূর্ব লাদাখের উত্তেজনাকে “খুবই গুরুত্বপূর্ণ” আখ্যা দিয়ে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানান, এনিয়ে দু’দেশের রাজনৈতিক স্তরে “খুবই গভীর আলোচনা’র ডাক দেওয়া হয়েছে।

আরও পড়ুন বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস: আত্মঘাতী আচরণ ও প্রতিরোধের উপায়

গতকালই শীর্ষ সরকারি আধিকারিক সূত্রে খবর পাওয়া যায়, সীমান্ত উত্তেজনা “যে কোনও পথ ধরতে পারে” অর্থাৎ এই দ্বন্দ্বের আশঙ্কা এখনই উড়িয়ে দেওয়া যাচ্ছে না তা সে নির্দিষ্ট একটি স্থানেই হোক বা একাধিক অঞ্চল জুড়েই হোক। আপাতত ইঙ্গিত এমনই। তবে ওই সূত্রই জানাচ্ছে, যদিও বিষয়টি নিয়ে কূটনৈতিক ও সামরিক স্তরে কথা বলার সুযোগ ছিল।
দক্ষিণ প্যাংগং সমস্যা যতই ঘোরতর হোক তা যে এখনও যুদ্ধ পরিস্থিতি তৈরি করেনি সেটিও জানানো হয়েছে শীর্ষ সরকারি আধিকারিক সূত্রে। তাছাড়া অকুস্থলে পরিস্থিতি যাই হোক আশার আলো এটাই যে, উভয় পক্ষই নিজেদের নিয়ন্ত্রণ করে চলেছে।

You may also like

1 comment

Leave a Reply!