Home কলকাতা কলকাতার মেট্রো ছুটবে চালক ছাড়াই

কলকাতার মেট্রো ছুটবে চালক ছাড়াই

by banganews

কলকাতার মেট্রোতে আরও এক নতুন পালক। এবার চালক ছাড়াই ছুটবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর ট্রেন। মেট্রো পরিষেবা যদিও এখন বন্ধ, তবু লকডাউনের মধ্যেই জোরকদমে চলছে এর মহড়া।
অটোমেটিক ট্রেন অপারেশন নামে অত্যাধুনিক এই প্রযুক্তিতে চালক ছাড়াই ছুটতে পারে ট্রেন। মানুষের হস্তক্ষেপ না থাকায় এই প্রযুক্তিতে ট্রেন চালালে দুর্ঘটনার সম্ভাবনা নেই বললেই চলে।

আরও পড়ুন করোনা আক্রান্ত ব্যক্তিকে জুতোপেটা করা হল পাটুলিতে

ইস্ট-ওয়েস্ট মেট্রো সূত্রে জানা গিয়েছে, ১৬ জুলাই থেকে শুরু হয়েছে পরীক্ষামূলকভাবে স্বয়ংক্রিয় ট্রেন চালানোর মহড়া। কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল সিস্টেম নির্ভর এই প্রযুক্তিতে রেল লাইন ও অন্য ট্রেনের সঙ্গে যোগাযোগ রেখে চলে প্রতিটি ট্রেন। ফলে আগের ট্রেন কত দূরে রয়েছে বা প্ল্যাটফর্ম কত দূরে সব তথ্য থাকে ট্রেনের কম্পিউটারের কাছে। সেই অনুসারে নিজেই ট্রেন চালায় কম্পিউটার।
এই প্রযুক্তিতে ট্রেন নিজে নিজেই চললেও ট্রেনে একজন চালক কিন্তু থাকেন। বিমান যেমন অটোপাইলটে উড়লেও পাইলটকে থাকতে হয়। সমস্ত যন্ত্র স্বাভাবিকভাবে চলছে কি না, তা নজরদারি করতে হয়। এখানেও ঠিক সেরকম। কোথাও কোনও গোলযোগ দেখলে সঙ্গে সঙ্গে হস্তক্ষেপ করেন চালক।

আরও পড়ুন অক্সফোর্ডের সম্ভাব্য করোনা ভ্যাকসিনের দাম ভারতে কত হতে পারে, ইঙ্গিত সেরাম-কর্তার

মেট্রোর কর্তারা জানিয়েছেন, এই স্বয়ংক্রিয় ট্রেনের পরীক্ষা নিরীক্ষা খুব প্রাথমিক পর্যায়ে রয়েছে।  এই প্রযুক্তিতে ট্রেন চালানো, থামানো, দরজা খোলা ও বন্ধ সবই স্বয়ংক্রিয়ভাবে হয়। বিশ্বের প্রায় সমস্ত বড় শহরের মেট্রো রেলই এই প্রযুক্তি ব্যবহার করে। তবে কলকাতায় এই প্রযুক্তির ব্যবহার প্রথম। তাই ধাপে ধাপে চলছে পরীক্ষা।

You may also like

Leave a Reply!