Home বঙ্গ লকডাউনেও সারা দেশের মধ্যে সবচেয়ে ভালো আছে কলকাতা

লকডাউনেও সারা দেশের মধ্যে সবচেয়ে ভালো আছে কলকাতা

by banganews
কেমন আছো ভারত? দীর্ঘ লকডাউনের মধ্যেই দেশের বিভিন্ন শহরের জনজীবনের অবস্থা খতিয়ে দেখার কাজটা শুরু হল সমীক্ষার মাধ্যমে।
 সম্প্রতি TRA Research নামের একটি ব্র্যান্ড অ্যানালিটিকস সংস্থা একটি ‘হোয়াইটপেপার’ প্রকাশ করেছে৷ গোটা দেশে লকডাউনের সময় কেমন রয়েছেন দেশবাসী ৷ তাঁদের মানসিক অবস্থা এখন কী রকম।  এই রিপোর্টে তারই একটা আন্দাজ পাওয়া গিয়েছে।  দেশের ছোট-বড় মিলিয়ে মোট ১৬টা শহরে গত ২৩ মার্চ থেকে ২১ মে পর্যন্ত সমীক্ষা চালানো হয়েছিল।  তাতে স্বাস্থ্য সমস্যা, আর্থিক সমস্যা এবং পরিবারকে নিয়ে দুশ্চিন্তা সব কিছুকেই তুলে ধরা হয়েছে এই রিপোর্টে।
সমীক্ষার রিপোর্টে দেখা যাচ্ছে, Mental Wellbeing Index (MWBI) অনুযায়ী রাজধানী দিল্লি এবং গুয়াহাটির মানুষরা এই সময় মানসিক দিক থেকে সবচেয়ে বেশি দুশ্চিন্তায় রয়েছেন। করোনার জেরে নিজেদের ভবিষ্যৎ নিয়ে অসহায় বোধ করেছেন বহু মানুষ।  মানসিক দিকে থেকে অনেকটাই ভেঙে পড়েছেন তাঁরা।
মানসিক সুস্থতার সূচকের দিক থেকে ভালো জায়গায় রয়েছেন হায়দরাবাদ, ইনদওর এবং চণ্ডীগড়ের মানুষরা।  তবে এ ব্যাপারে দক্ষিণ ভারতের চেন্নাই, কোচির মতো শহরে অনেকাংশেরই খারাপ অবস্থা।
তবে আলো ঝলমল অবস্থা কলকাতার। লকডাউনে মানসিক দুশ্চিন্তার দিক থেকে বাকিদের তুলনায় সবচেয়ে ভালো অবস্থায় রয়েছেন কলকাতার মানুষজন।  পূর্ব ভারতের শুধুমাত্র কলকাতা এবং গুয়াহাটি এই দুই শহরেই সমীক্ষা চালানো হয়েছিল ৷ Mental Wellbeing Index (MWBI)-এর বিচারে কলকাতার স্কোর ৯৫ শতাংশ ৷ এবং গুয়াহাটির ৪৯ শতাংশ ৷ অর্থাৎ এর থেকেই বোঝা যাচ্ছে ভবিষ্যৎ, স্বাস্থ্য ইত্যাদি সংক্রান্ত নানান দুশ্চিন্তা হলেও লকডাউনে এই শহরের মানুষ মানসিক বা আর্থিক দিক থেকে পুরোপুরি ভেঙে পড়েননি। অর্থাৎ আরও একবার প্রমাণিত, এ শহর সত্যিই ‘সিটি অফ জয়’।

You may also like

Leave a Reply!