Home কলকাতা শহর কলকাতায় চলমান মিউজিয়াম

শহর কলকাতায় চলমান মিউজিয়াম

by banganews

রাজ্যসরকার কর্তৃক এবারের ৭৫ তম স্বাধীনতা দিবসে ট্রামের হাত ধরেই এল নতুন এক চমক। ট্রামেই নির্মিত হল মিউজিয়াম। নগর কলকাতার পরিবহন মাধ্যমগুলির মধ্যে অন্যতম ছিল ট্রাম। ১৮৭৩ সালে কলকাতার রাস্তায় প্রথম ট্রাম চলে। তারপর কলকাতা, ‘নগর কলকাতা’ থেকে রূপান্তরিত  হয়েছে ‘শহর কলকাতায়।’ এসেছে নানান দ্রুত গতি সম্পন্ন যানবাহন। তাই ধীর গতির ট্রামের কদর কমেছে।  ট্রামের মধ্যে যাত্রী হিসাবে দেখা যায় হাতে গোনা কয়েকজন মানুষকে। ফলে বেশির ভাগ ট্রামই থাকছে ডিপোতে। এবার তাই কলকাতার ঐতিহ্যকে অন্যভাবে ব্যবহার করার উদ্যোগ। এক কথায় বলা যায় ট্রামের মধ্যেই চলমান মিউজিয়াম।

এই ট্রামের উদ্বোধন করলেন পরিবহন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন মিউজিয়াম তত্ত্বাবোধক মল্লিকা আলুওয়ালিয়া, পরিবহন সেক্রেটারি  রাজেশ সিনহা, এম ডি রাজনবীর সিং কাপুর, প্রমুখ।

এই চলমান মিউজিয়ামের থিম হল স্বাধীনতা ও দেশ ভাগ। কলকাতার ওয়েস্টবেঙ্গল ট্রানসপোর্ট কমিশন ট্রামের দুটি কামড়া জুড়ে ফুটিয়ে তুলেছেন  দেশ ভাগের যন্ত্রণার  নানান ছবি। বিভিন্ন স্বাধীনতা সংগ্রামীদের ছবিও রয়েছে এখানে। নেতাজি, গান্ধীজির বেশ কিছু  দুস্প্রাপ্য ছবি রয়েছে এই ট্রামের মধ্যে।

পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম জানান, ট্রাম টিতে ফুটিয়ে তোলা হয়েছে দেশ ভাগের বৃত্তান্ত ও মুক্তি যোদ্ধাদের কঠোর সংগ্রাম। যা বাংলার নৈতিকতাকেই প্রতিফলিত করছে।

পরিবহন দফতরের সচিব রাজেশ সিনহা জানান, কোন পরিস্থিতির মধ্যে দিয়ে ভারত এই জায়গায় এসে পৌঁছেছে , সেই ইতিহাসকে স্মরণে রাখতেই এই পদক্ষেপ।

এছাড়াও, পশ্চিমবঙ্গ টান্সপোর্ট কর্পোরেশনের ম্যানেজিং ডিরেক্টর  রাজনবীর কাপুর জানান, ট্রামটিতে তুলে ধরা হয়েছে স্বাধীনতা সংগ্রামের ইতিহাস। পাঞ্জাব ও বাংলা ভাগের নানান  তথ্যের ও চিত্রও  রয়েছে এখানে। এছাড়াও তিনি জানান এই চলমান মিউজিয়ামটি ১৫ ই আগস্ট  সারাদিন গোটা শহর জুড়ে ঘুরবে, তারপর  ডিসেম্বর পর্যন্ত এসপ্ল্যানেডেই থাকবে এটি। তারপর জানুয়ারির শুরু থেকে নিয়মিত গোটা কলকাতা প্রদক্ষিণ করবে এটি। তাঁর মতে, পৃথিবীর এই প্রথম স্বাধীনতা ও দেশভাগের ওপর মোবাইল মিউজিয়াম তৈরি হল শহর কলকাতাতেই।

You may also like

Leave a Reply!