Home বঙ্গ কাঁথির নিষিদ্ধ পল্লী মায়েদের পাশে কাজলা জনকল্যাণ সমিতি ও সেভ দ্য চিলড্রেন

কাঁথির নিষিদ্ধ পল্লী মায়েদের পাশে কাজলা জনকল্যাণ সমিতি ও সেভ দ্য চিলড্রেন

by banganews

কাঁথি, ১৮ অক্টোবর, ২০২০ঃ  কোভিড ১৯ প্রকোপের জন্য মানুষের স্বাভাবিক জীবনে নেমে এসেছে এক অনিশ্চিয়তার ছাপ। গ্রাম ও শহরের সর্বস্তরের মানুষ কোভিড ১৯ দ্বারা প্রভাবিত।

গোদের উপর বিষফোঁড়া-র মত পশ্চিমবঙ্গের সমুদ্র উপকূলবর্তী জেলাগুলি বিপর্যস্ত হয় ঘুর্ণিঝড় `আমফান`-এর আঘাতে। উপকূলবর্তী এলাকার বহুমানুষের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। একদিকে করোনার থাবায় কাজ হারিয়ে যাওয়া ও আর একদিকে আমফানের আঘাতে ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে হাজার মানুষ দিশেহারা। এই পরিস্থিতিতে যাদের ঘরে খাদ্যাভাব ও অর্থাভাব সেই সকল পরিবারের পাশে দাঁড়ানোর জন্য এগিয়ে পূর্ব মেদিনীপুর জেলার দেশপ্রাণ ব্লকের স্বেচ্ছাসেবী সংস্থা কাজলা জনকল্যাণ সমিতি ও জাতীয় স্তরের সংস্থা `সেভ দ্য চিল্ড্রেন`।

আরও পড়ুন আবর্জনাস্তুপ থেকে উদ্ধার কঙ্কাল, চাঞ্চল্য ভাটপাড়ায়

কাজলা জনকল্যাণ সমিতির উদ্যোগে এবং জাতীয় স্তরে স্বেচ্ছাসেবী সংস্থা- সেভ দ্য চিলড্রেন এর আর্থিক সহযোগিতায় কাঁথি পৌরসভা ও স্থানীয় গ্রাম পঞ্চায়েতের ব্যবস্থাপনায় পূর্ব মেদিনীপুর জেলার কাঁথি-১নং ব্লকের অধীন কাঁথি পৌরসভার ১৪ নং ওয়ার্ডে নিষিদ্ধ পল্লীর মায়েদের, পৌরসভার ১৫ নং ওয়ার্ড এ খাল পাড় বরাবর পরিবার, নয়াপুট গ্রাম পঞ্চায়েতের ২৩টি গ্রামে, মাজিলাপুর গ্রাম পঞ্চায়েতের ৩০টি গ্রামে , মহিষাগোট গ্রাম পঞ্চায়েতে ২৩টি গ্রামে, দুলালপুর গ্রাম পঞ্চায়েতের ১৭ টি গ্রামে, সাবাজপুট গ্রাম পঞ্চায়েতের ২৪টি গ্রাম মোট ১১৭ টি গ্রামের ৪২১৫ টি দুস্থ পরিবারের হাতে তুলে দেওয়া হলো স্বাস্থ্য কিট ও আশ্রয় কিট।

এই আশ্রয় কিটের মধ্যে ছিল ত্রিপল ২ পিস, সুতির বিছানা চাদর ২ পিস, মাদুর ২ পিস, সোলার আলো ১ পিস, দড়ি ১ পিস, স্বাস্থ্য কিটের মধ্যে ছিল – শ্যাম্পু ২০পিস, গামছা ২ পিস, টুথপেস্ট 200 গ্রাম ১ পিস, টুথব্রাশ ১ প্যাকেট, চিরুনি এক সেট ,কাপড় কাচা সাবান এক প্যাকেট, মোমবাতি এক প্যাকেট, পি মশারি -২ পিস, গায়ে মাখার সাবান এক পিস , স্যানিটারি প্যাড এক প্যাকেট, আঁটিসেপটিক ২৫০ মিলি ১ শিশি, তুলোর রোল ১রোল, ছাতা এক পিস, জিপার ব্যাগ-১ টি, মিলে মোট ২২ ধরণের সামগ্রী প্রতিটি পরিবারের হাতে তুলে দেওয়া হয়।

কাঁথির নিষিদ্ধ পল্লীতে মায়েদের স্বাস্থ্য কিট বিতরণের সময় উপস্থিত ছিলেন পূর্ব মেদিনীপুর জেলা পরিষদ এর সদস্য ও সমাজসেবী শ্রী উত্তম বারিক, এছাড়া বিভিন্ন গ্রাম পঞ্চায়েত এ উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেন ম্যানেজার আশিষ রায়, কাজলা জনকল্যাণ সমিতির সহ-সভাপতি জনাব আকবর আলি খান, সাধারণ সম্পাদক স্বপন পন্ডা, কোষাধ্যক্ষ,শ্রী প্রণয় কুমার পাল, কার্যকরী সদস্য তপন কুমার সাউ, মহিষা গোট গ্রাম পঞ্চায়েতের প্রধান নির্মল মিশ্র, সাবাজপুট গ্রাম পঞ্চায়েতের প্রধান শ্রীমতি নমিতা দাস, মাজিলাপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান অপর্না দাস, নয়াপুট গ্রাম পঞ্চায়েতের প্রধান অসিত গিরি, দুলাল পুর গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান রামকৃষ্ণ মণ্ডল প্রমুখ উপস্থিতিতে সামগ্রী বিতরণ করা হয় ।
সেভ দ্য চিলড্রেন ম্যানেজার আশিষ রায় জানান কাজলা জনকল্যাণ সমিতির ব্যবস্থাপনায় ও উদ্যোগে কাঁথি র ১ ব্লকে ৫টি গ্রাম পঞ্চায়েত ও পৌরসভার ২ টি ওয়াড এর মোট ৪২১৫ পরিবারকে সেভ সেভ দ্য চিলড্রেনের পক্ষ থেকে প্রায় দু’কোটি টাকার মূল্যে আশ্রয় কীট ও স্বাস্থ্য কীট বিতরণ করা হয়।

আরও পড়ুন পুজোয় দুস্থদের পাশে অভিনেতা বনি ও সমাজসেবী কুন্তল ঘোষ

কাজলা জনকল্যাণ সমিতির কর্ণধার মাননীয় স্বপন পান্ডা মহাশয় জানান কাজলা জনকল্যাণ সমিতির মহান উদ্যোগে আপনারা যে পাশে আছেন তার জন্য সমিতি গর্বিত । এগুলো কোন দান নয়, উপহার। আগামী দিনে আপনারা সমিতিকে আশীর্বাদ করবেন এবং আপনাদের পাশে থাকার সুযোগ দেবেন। সেই সঙ্গে তিনি জাতীয় স্তরে স্বেচ্ছাসেবী সংস্থা ” সেভ দ্যা চিলড্রেন“ কে ধন্যবাদ জানান। তিনি বলেন সেভ দ্য চিলড্রেন একটি আন্তর্জাতিক সংস্থা বিপর্যয়ের সময় মানুষের দাঁড়ানোর পাশাপাশি নানা উন্নয়ণ্ মূলক কাজ করেন। শিশু অধিকার প্রতিষ্ঠায় আন্তর্জাতিক ক্ষেত্রে এই সংগঠনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

You may also like

2 comments

Leave a Reply!