Home বিনোদন প্রদীপ্ত ভট্টাচার্য্যের পরিচালনায় উরিবাবা নিয়ে আসছে ‘ঝালগান পালাগান – এ গ্র্যান্ড তরজা পালা’

প্রদীপ্ত ভট্টাচার্য্যের পরিচালনায় উরিবাবা নিয়ে আসছে ‘ঝালগান পালাগান – এ গ্র্যান্ড তরজা পালা’

by banganews

বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য্য নির্মিত ‘ঝালাগান পালাগান’ আসছে ওটিটি প্ল্যাটফর্ম উরিবাবাতে। এই সিরিজটির ট্রেলার মুক্তি পেয়েছে আজ। পাঁচটি এপিসোডের এই সিরিজটিতে তুলে ধরা হয়েছে ‘কবির লড়াই’ এর ঐতিহ্য। থাকছে আরও চমক। ‘বিরহী’ সিরিজের জনপ্রিয় অভিনেতাদের আবার একসঙ্গে দেখা যাবে ঝালাগান পালাগানে।

 

অতীতে কবির লড়াই, তরজা গান, খেউর, আখড়া বাঙালির সংস্কৃতির সাথে ওতোপ্রতোভাবে জড়িয়ে ছিল। কলকাতা থেকে এই সংস্কৃতি হারিয়ে গেলেও গ্রামবাংলায় এখনও কবিগানের আসর বসে।

তেহট্টতে শুটিং হওয়া এই সিরিজটির বেশিরভাগ অংশ জুড়েই রয়েছে কবির লড়াই। বাংলার ঐতিহ্য তুলে আনলেও এই কবিগানের যুদ্ধে থাকবে র‌্যাপ, হার্ড রক, কীর্তন, আধুনিক, হিন্দি গানসহ আরও নানান ধরনের গান।

 

পৃথিবীর যেকোনও প্রান্ত হোক, যে কোনও পরিস্থিতি হোক বাঙালির মতো আড্ডা জমাতে আর কেউ পারে না। স্থান বদলায় কিন্তু আড্ডা স্থির থাকে। সে পাঁচতারা হোটেলের আড্ডা হোক কিম্বা চায়ের দোকানের আড্ডা, বাঙালির আড্ডা চিরন্তন।

মোহনবাগান হোক কিম্বা ইস্টবেঙ্গল, বাঙ্গাল কিম্বা ঘটি, সরকারি চাকরি বা বেসরকারি চাকরি, শহুর বনাম গ্রাম, নারী কিম্বা পুরুষ, মারামারি হয়ে গেলেও আড্ডার তর্ক বন্ধ হয় না। সেই আড্ডায় কবিগানের মাধ্যমে তুলে ধরবেন অভিনেতারা।

 

এই সিরিজ সম্পর্কে পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য্য জানিয়েছেন, “অনেকদিন ধরেই ভাবছি যে বাঙালিদের যে চিরন্তন আড্ডা এবং যে বিষয়গুলো নিয়ে বাঙালিরা তর্ক করতে ভালোবাসে তার মধ্যে বেশ জমজমাট একটা ব্যাপার রয়েছে যেমন উত্তমকুমার-সৌমিত্র, গ্রাম বনাম শহর বা ইস্টবেঙ্গল-মোহনবাগান।

এই বিষয়গুলোই তুলে আনার চেষ্টা করেছি। অভিনেতা ঋত্বিক চক্রবর্তী আর আমি মিলে একটা প্রোডাকশন হাউস খুলেছি যার নাম ১৮০ডিগ্রি। অনেক দিন ধরে ভাবছি।

কিন্তু এটা হচ্ছে, এটা হচ্ছে না করে শেষে আমরা ভাবলাম গ্রামবাংলার কবিগান পালাগানের ছোঁয়াটা রেখে যদি কিছু করা যায়, তো সেই অনুযায়ী দীপাংশু আচার্য লেখেন এবং সাত্যকি ব্যানার্জি গান পরিকল্পনা ও সুর সমস্ত কিছু করেন, নৃত্য পরিকল্পনা করেছেন শ্রাবন্তী ভট্টাচার্য এবং এই ভাবনা চিন্তাটা আমারই করা, পরিচালনা করেছেন অরুনাভ মিত্র এবং নিলয় সমীরণ নন্দী, চিত্রপরিচালনা করেছেন জয়দীপ দে।

আমার মনে হয় এটিই সঠিক সময় ঝালাগান পালাগান ওয়েব নিয়ে আসার। ওটিটি প্ল্যাটফর্ম উরিবাবাতে আগামী ৯ তারিখ থেকে দেখা যাবে এই সিরিজটি।”

উরিবাবা প্ল্যাটফর্মের প্রতিষ্ঠাতা ও পরিচালক সৌরভ চক্রবর্তী জানিয়েছেন, “ঝালাগান পালাগান হল একদম একটি নতুন বিষয় যা বাংলা বিনোদনের ক্ষেত্রে আগে উপস্থাপিত হয়নি।

প্রদীপ্তদা একজন অন্যতম নির্মাতা যিনি সবসময়ই দর্শকদের কাছে নতুন বিষয় উপস্থাপন করেছেন। তার তৈরি ‘বিরহী’ এই বছরের সবচেয়ে আলোচিত সিরিজ। শুধু সিরিজ নয় তিনি তাঁর সিনেমা দিয়েও আমাদের মুগ্ধ করেছেন।”

 

বাংলা অনুবাদে সনেট মন্ডলের নির্বাচিত কবিতা সংকলন

প্রসঙ্গত, উরিবাবা হল বাংলার প্রথম ফ্রি ওটিটি প্ল্যাটফর্ম। ওয়েব সিরিজ, শর্ট ফিল্ম, মিউজিক ভিডিও, কনসার্ট এবং ইনফোটেইনমেন্ট, সবকিছুই আছে উরিবাবাতে। প্রতিটি নতুন শোতে থাকে এক নতুন কৌতুক, নাটক এবং ফিরিয়ে দেয় প্রাণশক্তি। প্রতি সপ্তাহেই নতুন কন্টেন্টের সাথে সাথে দর্শকরা এখন যেকোন জায়গা থেকে বিনামূল্যে অনলাইনে বাংলা কন্টেন্ট দেখতে পারবেন উরিবাবার মাধ্যমে।

You may also like

Leave a Reply!